রাবিতে ডিন’স অ্যাওয়ার্ড পেলেন ১০২ শিক্ষক-শিক্ষার্থী

0 ৭১

রাবি প্রতিনিধি : শিক্ষা ও গবেষণায় বিশেষ অবদান রাখায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিজ্ঞান অনুষদের ১০২ শিক্ষক-শিক্ষার্থীকে ডিন’স অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। আজ সোমবার (০৭ জুন) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষক-শিক্ষার্থীদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন। ডিন’স অ্যাওয়ার্ড কমিটির তথ্য মতে, ২০২১ ও ২২-এ দুটি সেশনে ৮জন শিক্ষক ও ৯৫জন শিক্ষার্থীকে এ ডিন’স অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ২০২১ সেশনের ৫১জন, ২০২২ সেশনে ৪৩জন ও ২০২০ সেশনে ১জন শিক্ষার্থীকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অন্যদিকে ২০২১ সেশনে ৪জন এবং ২০২২ সেশনে ৪জনসহ মোট ৮জন শিক্ষককে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ২০২১ সালের অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষকরা হলেন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকিব, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. মুশফিকুর রহমান, রসায়ন বিভাগের অধ্যাপক মো. ড. হাসান আহমেদ (দুই ক্যাটাগরিতে প্রাপ্ত)।

২০২২ সালের অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আলি আকবর, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট-এর অধ্যাপক ড. ইসমাইল তারেক, বায়োক্যামেস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. খালেদ হোসাইন, বায়োকেমিস্টি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের ড. সৈয়দ রাসেল কবির।

অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে গণিত বিভাগে ৭জন, পদার্থবিজ্ঞান বিভাগের ১০ জন, রসায়ন বিভাগের ৭জন, পরিসংখ্যান বিভাগে ২৫ জন, বায়োক্যামেস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগে রয়েছেন ১৪ জন, ফার্মেসি বিভাগের ১৯ জন, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের ৪ জন, ফলিত গণিত বিভাগের ৫জন ও ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স রয়েছেন ৩জন শিক্ষার্থী। এ সময় শিক্ষক- শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট, সনদ ও প্রাইজমানি তুলে দেয়া হয়।

শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দ্যেশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, আন্তর্জাতিক শিক্ষাঙ্গনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সিজিপিএ দিয়ে মান-পরিমাপ করা হয় না। তোমাদের রাষ্ট্রীয় বিভিন্ন স্থানে অবদান রেখে মেধার প্রমাণ দিতে হবে। সমাজের সব জায়গায় সমতা আনতে হবে।

গবেষণা ক্ষেত্রে বাজেট নিয়ে কোনো সমস্যা নেই বলে জানান তিনি। বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সাহেদ জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক মো. এম. হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: অবাইদুর রহমান প্রামাণিক, সম্মানিত অতিথি ছিলেন অধ্যাপক ড. বাসুদেব কুমার দাশ, জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক, পরীক্ষা নিয়ন্ত্রণ দফতরের প্রধান আলমগীর হোসেন সরকার, বিভিন্ন অনুষদের ডীনসহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.