রাবিতে ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

0 ৮১১

রাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান ইউনিটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আঞ্চলিক কেন্দ্র হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে। শুক্রবার (১২ মে) বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। এদিন ১৩ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী এ ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন রাবিতে ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা সমন্বয়ক ও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ শহিদুল আলম।

তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কেন্দ্র হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সর্বমোট ১৩ হাজার ৫০৪ জন শিক্ষার্থীর অংশগ্রহণ করার কথা আছে। পরীক্ষা শুরু হবে ১১টায় যা বেলা সাড়ে ১২টায় শেষ হবে। এদিকে ঢাবি ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে রাবি ক্যাম্পাসে বাড়ানো হয়েছে নিরাপত্তা। বিভিন্ন সংগঠনের কর্মীরা কাজ করছে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে। অপরদিকে ভবনের প্রধান প্রধান ফটকে নিরাপত্তা দিচ্ছে পুলিশ। এছাড়াও যানজট নিরসনে রাবি প্রশাসন যানবাহনের উপর দিয়েছে নিষেধাজ্ঞা।

এদিকে ক্যাম্পাসের বাহিরে যানজট নিরসনে কাজ করছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। সরেজমিনে দেখা যায়, শুক্রবার সক‌াল থে‌কেই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোর ফট‌কে ভর্তিচ্ছু ও অভিভাবকদের জড় হতে থা‌কে। পরিক্ষার্থীরা লাইনে দাঁড়িয়ে একজন একজন করে কেন্দ্রে প্রবেশ করেছেন। প্রত্যেককে তল্লাশি করে সঙ্গে থাকা প্রবেশ পত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র দে‌খে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়েছে। ঝিনাইদহ থেকে ভর্তি পরীক্ষা দিতে ছোট বোনকে নিয়ে এসেছেন মো. মাহফুজুর রহমান বলেন, আজ সকালে আমি আমার বোনকে নিয়ে আসছি। বোন পরীক্ষার হলে চলে গেছে।

অনেক চিন্তায় আছি কি হবে। ক্যাম্পাসের নিয়ম-কানুন দেখে সত্যি ভালো লাগছে। প্রতিটা মোড়ে রোভার স্কাউটসের সদস্যরা যেভাবে আমাদের সহযোগিতা করছে সেটাও অনেক স্বস্তি দিচ্ছে। পাবনা থেকে ভর্তি পরীক্ষা দিতে এসে মোজাম্মেল হক বলেন, গতকাল আমি রাজশাহীতে এসেছি। ভেবেছিলাম অনেক ঝামেলা পোহাতে হবে। তবে পরীক্ষা কেন্দ্রে আসতে কোনো সমস্যা হয়নি। ক্যাম্পাসে এসে প্রথমে ভবন চিনতে ছিলাম না। পরে রাস্তায় বিএনসিসির এক ভাই আমাকে সহযোগিতা করে ভবন চিনিয়ে দিয়েছে।

নিরাপত্তার বিষয়ে রাবি প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, আঞ্চলিক কেন্দ্র হিসেবে রাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আমরা প্রক্টর অফিস সকল ধরনের নিরাপত্তা দিয়ে যাচ্ছি। যানবাহনের উপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি পুলিশ প্রশাসন আমাদের সহযোগী করে যাচ্ছে। এছাড়াও ক্যাম্পাসে খাবারের দাম বা অটোরিকশা ভারা বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.