রাবিতে তথ্য অবমুক্তকরণ নির্দেশিকা প্রণয়ন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

0 ১৬০

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ তথ্য অধিকার আইন, ২০০৯ এবং তথ্য অবমুক্তকরণ নির্দেশিকা প্রণয়ন বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। রাবি ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত দিনব্যাপী এই কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের সাবেক তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও ম্যানেজমেন্ট এন্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর।

আইকিউএসি’র পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে এই  কর্র্মশালায় অন্যদের মধ্যে আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. মশিহুর রহমান তথ্য অধিকার আইন ও এর আওতায় তথ্য অবমুক্তকরণ বিষয়ে বক্তৃতা করেন।

কর্মশালা উদ্বোধন করে উপাচার্য তাঁর বক্তৃতায় বলেন, ১৯৭২’র সংবিধান বিশ্বের শ্রেষ্ঠ সংবিধানগুলির মধ্যে অন্যতম। এই সংবিধানে বলা হয়েছে জনগণই সকল ক্ষমতার উৎস যা আমাদের ক্ষমতায়ন ও আশা-আকাক্সক্ষার প্রতীক। সংবিধানের আলোকে আমাদের প্রতিষ্ঠানগুলোর কাজকর্মে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা একান্ত প্রয়োজন। সে লক্ষ্যে ২০০৯ সালে সরকার তথ্য অধিকার আইন পাশ করে। এই আইনের মাধ্যমে জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করা হয়েছে। আইনটিকে সুষ্ঠুভাবে প্রয়োগের জন্য তথ্য অবমুক্তকরণ বিষয়ে নীতিমালা থাকা একান্ত আবশ্যক। সেই লক্ষ্যে এই কর্মশালা থেকে সুচিন্তিত মতামত ও দিক-নির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. আব্দুর রশিদ সরকার কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

Leave A Reply

Your email address will not be published.