রাবিতে ধানের রোগ প্রতিরোধ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

0 ১৩২

রাজশাহী বিশ্ববিদ্যালয়  কৃষি অনুষদের উদ্যোগে  ধানের রোগ প্রতিরোধ বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।বৃহস্পতিবার সকালে মিনিটে কৃষি অনুষদ ডিনস লাউঞ্জে ‘জেনোম এডিটিং ফর রাইস ডিজিজ রেজিস্ট্যান্স’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর এবং সম্মানিত অতিথি ছিলেন জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ শহিদুল আলম।

কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. আব্দুল আলিমের সভাপতিত্বে এই সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট ফিলিপাইনের লিড প্ল্যান্ট প্যাথলজিস্ট ড. ভ্যান সেপলার-লু। সেখানে এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক মো. মাহমুদুল হাসান বক্তৃতা করেন। সেমিনারে প্যানেল মেম্বার ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ মোহাম্মদ সোহায়েল।

সেমিনারে উপাচার্য তাঁর বক্তব্যে এই সেমিনারে উপস্থাপিত প্রবন্ধ ও তার ধারাবাহিকতায় আলোচনা থেকে জেনোম এডিটিং এর মাধ্যমে বাংলাদেশে ধানের রোগ প্রতিরোধে দিক নির্দেশনা পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এই বিষয়ে তিনি আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (ইরি) অব্যাহত সহযোগিতার প্রত্যাশা করেন।

এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের শিক্ষক ড. ফেরদৌস আক্তার সেমিনারটি সঞ্চালনা করেন।

পরে, ড. ভ্যান সেপলার-লু রাবি শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে উপাচার্যের সাথে মতবিনিময় করেন। এসময় উপাচার্য ইরির সাথে একাডেমিক সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করলে ড. লু সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। এসময় অন্যদের মধ্যে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক তানজিমা ইয়াসমিন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.