রাবিতে প্লাজমা ল্যাব উদ্বোধন

0 ১০২

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্লাজমা গবেষণা ল্যাব উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ‘প্লাজমা প্রসেসড ফাঙ্কশনাল ম্যাটেরিয়ালস ল্যাব’ শীর্ষক এই গবেষণাগার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এসময় অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক মোহাম্মদ শহীদুল আলম, ইইই বিভাগের সভাপতি অধ্যাপক মো. জহুরুল ইসলাম, বিভাগের বিশিষ্ট প্লাজমা বিশেষজ্ঞ অধ্যাপক মো. মামুনুর রশিদ তালুকদার, প্লাজমা প্রসেসড ফাঙ্কশনাল ম্যাটেরিয়ালস গবেষক অধ্যাপক মো. জাকের হোসেন, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীল আলম সাউদসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

বিশেষায়িত এই ল্যাব উদ্বোধন করে উপাচার্য বলেন, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের সোলার সেল তৈরি ও উন্নয়নের ব্যবহারিক ক্ষেত্রে এবং পুনর্ব্যবহারযোগ্য জ্বালানী বিষয়ে গবেষণায় এই গবেষণাগারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দীর্ঘমেয়াদে এই ল্যাব সংশ্লিষ্ট ক্ষেত্রে গবেষণা ও উদ্ভাবনে সুদূরপ্রসারী অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরে উপাচার্য ল্যাবের বিভিন্ন অংশ ঘুরে দেখেন ও যন্ত্রপাতিসমূহের কার্যপদ্ধতি লক্ষ্য করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিশেষ আর্থিক বরাদ্দের মাধ্যমে এই ল্যাবটি প্রতিষ্ঠা করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.