রাবিতে ফ্রান্সে উচ্চশিক্ষা ও কর্মসংস্থান বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0 ৫৬

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফ্রান্সে বৃত্তিসহ উচ্চশিক্ষা ও কর্মসংস্থান বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এ সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজেজ এ সেমিনারটি আয়োজন করেন। এতে সার্বিক সহযোগিতায় ছিল বাংলাদেশে অবস্থিত ফ্রান্স দূতাবাস।

মঙ্গলবার (২৫ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম. এ. ওয়াজেদ মিয়া অ্যাকাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারিতে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজেজের অধ্যাপক নাতাশা আফরিনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন।

দিনব্যাপী এ সেমিনারে আলোচক হিসেবে ছিলেন ঢাকাস্থ ফরাসি দূতাবাসের কালচারাল আতাশে ইয়োআন জিগারেল ও ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশের ব্যবস্থাপক সৈয়দা নাসিবা হোসেন। উক্ত সেমিনারে উপ-উপাচার্য মো. সুলতান-উল-ইসলাম বলেন, ফ্রান্স বৃত্তিসহ উচ্চশিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় দেশ। সেখানে শিক্ষা ও গবেষণার যে সুযোগ আছে সে বিষয়ে এই সেমিনার শিক্ষার্থী ও গবেষকদের ইতিবাচক দিক নির্দেশনা দিবে ও আমাদের শিক্ষার্থীরা এই সুযোগ গ্রহণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এই সেমিনার আয়োজনের জন্য তিনি ঢাকাস্থ ফরাসী দূতাবাসকে ধন্যবাদ জানান। উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর বলেন, এই সেমিনার ফ্রান্সে উচ্চশিক্ষার বিষয়ে আমাদের শিক্ষার্থীদের অবহিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সেখানে শিক্ষা ও গবেষণার সুযোগ গ্রহণ করে তা দেশের উন্নয়নে নিবেদিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave A Reply

Your email address will not be published.