রাবির প্রতিষ্ঠা বার্ষিকীতে গ্রন্থের মোড়ক উন্মোচন

0 ১৩৫

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে রাবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহার ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাত দশক: স্মৃতি সত্তা বর্তমান’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

রাবির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির সভাপতি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোঃ হুমায়ুন কবীরের সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মোঃ সুলতান-উল-ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ অবায়দুর রহমান প্রামানিক ও গ্রন্থকার বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক মোঃ আবুল কাশেম।

চার অধ্যায়ে বিন্যস্ত ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাত দশক: স্মৃতি সত্তা বর্তমান’ শীর্ষক গ্রন্থটির প্রবন্ধসমূহে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষা ও গবেষণা এবং প্রাসঙ্গিক বিষয়ে লেখকের ভাবনা ও পর্যবেক্ষণ সম্পর্কে অভিমতের প্রতিফলন দেখা যায়।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপাচার্য বলেন, গ্রন্থটিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে লেখকের যেসব অনুভূতি ও মতামত প্রকাশ পেয়েছে তা আমাদের মধ্যে চিন্তার সৃষ্টি করে, আবার পথেরও দিশা দেয়; যা আমাদের জন্য সহায়ক হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস-ঐতিহ্য এ বইয়ে সম্যক আলোচিত হয়েছে। বর্তমান পরিসরে বিশ্ববিদ্যালয়ের সমস্যা ও ভবিষ্যত করণীয় নির্ধারণে বইটি কাজে আসবে বলেও তিনি উল্লেখ করেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তিনি লেখককে ধন্যবাদ জানান ও আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সভাপতি উপ-উপাচার্য (শিক্ষা) তাঁর বক্তব্যে বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাত দশক: স্মৃতি সত্তা বর্তমান’ শীর্ষক বইটির প্রকাশ অত্যন্ত সময়োপযোগী হয়েছে। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের পড়া উচিত বলেও তিনি উল্লেখ করেন।

Leave A Reply

Your email address will not be published.