রাসিকের উদ্যোগে বিভিন কর্মসূচিতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত

0 ৫৪

স্টাফ রিপোর্টার: ‘সেবা ও উন্নতির দক্ষ রূপকার, উন্নয়ন-উদ্ভাবনে স্থানীয় সরকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচিতে জাতীয় স্থানীয় সরকার দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রবিবার (১৭ সেপ্টেম্বর) নগর ভবনে আলোচনা সভা, ১৯ ও ২০নং ওয়ার্ডে তাৎক্ষণিক সেবা প্রদান কর্মসূচিসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিত পালন করা হয়।

দিবসটির কর্মসূচিতে আরো ছিল ৪০টি ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে সিটি কর্পোরেশনের উন্নয়নমূলক কার্যক্রমের ছবি সম্বলিত ব্যানার এবং নগর ভবনে ড্রপডাউন ও স্ট্যান্ড ব্যানার প্রদর্শন ইতাদি। আগামী ১৯ সেপ্টেম্বর রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত র‌্যালিতে অংশ নিবে রাসিক। র‌্যালির জন্য প্রদান করা হবে ক্যাপ।

বেলা সাড়ে ১১টায় নগর ভবনের সরিৎ দত্ত সভাকক্ষে জাতীয় স্থানীয় সরকার দিবস-২০২৩ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সভাপতির বক্তব্যে ড. এবিএম শরীফ উদ্দিন বলেন, সারাদেশে প্রথম বারের মত এ দিবসটি পালন করছে সরকার। সরকারের উন্নয়ন কার্যক্রমে জনগণকে আরও সম্পৃক্ত করতেই স্থানীয় সরকার দিবস জাতীয়ভাবে পালন করা হচ্ছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সেবার মান বৃদ্ধি আরও বৃদ্ধি করতে এ দিবস পালন করা হচ্ছে। দেশের অগ্রগতি ও দেশ পরিচালনায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। স্থানীয় সরকার দিবস উদযাপন কার্যক্রম স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর গুরুত্ব, সক্ষমতা, জবাবদিহিতা নিশ্চিতকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আওতাধীন প্রতিষ্ঠান সরসরি জনগণের সাথে কাজ করছে। দিন দিন এর কাজের পরিধি বৃদ্ধি পাচ্ছে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এ প্রতিষ্ঠানগুলো জনগণের সকল বিষয়ের সাথে সম্পৃক্ত থাকে। সরকারের অনুদানের পাশাপাশি নিজস্ব আয়ে এ প্রতিষ্ঠানে পরিচালিত হয়।

সভায় বক্তব্য দেন রাসিকের ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ই-সাঈদ। সভায় রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আনিসুল হক, রাসিকের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন, ভারপ্রাপ্ত সচিব আল মাহমুদ রনি, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন সহ সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.