রাসিকের কেন্দ্রীয় ওরিয়েন্টেশন ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত

0 ৫৫

প্রেস বিজ্ঞপ্তি: আগামী ১২ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উপলক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় নগরীতে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী ৬৫ হাজার ২০৫ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সোমবার নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে রাজশাহী সিটি কর্পোরেশন আয়োজিত কেন্দ্রীয় ওরিয়েন্টেশন ও পরিকল্পনা সভায় এই তথ্য জানানো হয়। সভায় রাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বিষয়ে সার্বিক চিত্র উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম। তিনি জানান, আগামী ১২ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ অনুষ্ঠিত হবে।

এদিন ৬-১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। রাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে ৩৮৪টি কেন্দ্রে ৭৬৮জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। প্রতিটি কেন্দ্রে ২ জন করে স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। প্রতিটি কেন্দ্র সকাল ৮টা হতে ৪টা পর্যন্ত খোলা থাকবে। ৬-১১ মাস বয়সী ৮ হাজার ৯শ ১০জন এবং ১২-৫৯ মাস বয়সী ৫৬ হাজার ২শ ৯৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ নিযাম উল আযীমের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ মোঃ আনোয়ারুল কবীর। পরিচালক (স্বাস্থ্য) প্রধান অতিথির বক্তব্যে বলেন, আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে গড়ে তুলতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফলভাবে পালন করতে হবে। কোন শিশু যেন টিকা খাওয়ানো থেকে বাদ না পড়ে সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে। ঐদিন, প্রত্যন্ত এলাকা, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, বহুতল ভবনসহ প্রতিটি জায়গায় টিকা প্রদানের বার্তা পৌছাতে হবে। তিনি বলেন, মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে রাসিক নানা ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে। স্বাস্থ্যসেবাসহ নানা ক্ষেত্রে সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে সকলকে একযোগে কাজ করতে হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহীর সিভিল সার্জন ডাঃ আবু সাইদ মোঃ ফারুক, রাসিকের সচিব মোঃ মোবারক হোসেন, বাংলাদেশ বেতার রাজশাহীর ডিআরডি মনিরুল হাসান। আরও বক্তব্য দেন পরিবার পরিকল্পনা রাজশাহী উপ-পরিচালক কস্তুরি আমিনা কুইন, ইসলামী ব্যাংক হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডাঃ আলী মুস্তাফিজ।

সভায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের গুরুত্ব তুলে ধরা হয়। বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। সভায় রাজশাহী মহানগরীর ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম শতভাগ সফল করতে নগরবাসীসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

রাসিকের ফুড এন্ড স্যানিটেশন অফিসার শেখ আরিফুল হকের সঞ্চালনায় সভায় সিটি হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ আমিনা ফেরদৌস, রাসিকের ভ্যাটেরিনারি সার্জন ডাঃ ফরহাদ উদ্দীন, নারী মেত্রীর পিএম মোঃ মনিরুজ্জামান মোড়ল, নগরীর বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, মসজিদের ইমাম, রেডক্রিসেন্টের প্রতিনিধি, রোভার স্কাউটের প্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.