রোনালদোকে টপকে দশক সেরা মেসি

0 149

ফুটবল ইতিহাসে অন্যতম সেরা দুই খেলোয়ার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। বিভিন্ন সময়ে নিজেদের এই দুই কিংবদন্তি নিয়ে গেছেন আলোচনার ঊর্ধ্বে। তবে এ দুজনের সমর্থকদের মধ্যেও রয়ে গেছে এক তুমুল বিতর্ক। কারও কাছে মেসি সেরা তো কারও কাছে রোনালদো। এবারের ফুটবল ইতিহাস ও পরিসংখ্যান বিষয়ক আন্তর্জাতিক ফেডারেশনের জরিপে রোনালদোকে পেছনে ফেলে সেরা খেলোয়াড়ের তকমা নিজের করে নিয়েছেন মেসি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই দুই কিংবদন্তি দ্বৈরথ গোটা ফুটবল বিশ্ব দেখেছে গত প্রায় ১ দশক ধরে। যার মধ্যে একবার রোনালদো এগিয়ে যান তো একবার মেসি। একদিন মেসি নতুন রেকর্ড গড়েন, অন্যদিন রোনালদো গড়ে তোলেন নতুন কোন রেকর্ড। ব্যক্তিগত কিংবা ক্লাবের শিরোপা হিসাব করলে দেখা মেলে এগিয়ে আছেন লিওনেল মেসি। আবার গোলও আন্তর্জাতিক শিরোপা হিসাব টানলে দেখা মেলে ক্রিস্টিয়ানো রোনালদো মেসিকে পেছনে ফেলেছেন।

এদিকে পরিসংখ্যান বিষয়ক আন্তর্জাতিক ফেডারেশনের জরিপ অনুযায়ী জানা গেছে, গত দশকের ২০১১ সাল থেকে ২০২০ সালের মধ্যে বিশ্বের সেরা খেলোয়ার বার্সেলোনা ও আর্জেন্টিনা লিওনেল মেসি। সংস্থাটি ১০ জন খেলোয়াড়ের একটি তালিকা প্রকাশ করেছে। যার মধ্যে শীর্ষস্থান দুটিতে মেসি, রোনালদো ছাড়াও আছেন ইনিয়েস্তা, নেইমার, রামোস, ন্যয়ার, লেভান্ডোফস্কি, মদ্রিচ, ব্রুফন, ইব্রাহিমোভিচ।

শীর্ষে মেসি, এরপর রোনালদো আর তার পরেই জায়গা করে নিয়েছেন বার্সেলোনা স্প্যানিশ কিংবদন্তি মিড ফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। চারে জায়গা করে নিয়েছেন ব্রাজিলিয়ান সেনশন নেইমার জুনিয়র। আর নেইমারের পরে পাঁচে আছেন স্প্যানিশ গ্ল্যাডিয়েটর খ্যাত ডিফেন্ডার সার্জিও রামোস। এরপর একে একে আছেন ম্যানুয়েল নয়্যার। রর্বাট লেভান্ডোফস্কি, জিয়ানলুইজি বুফন ও ইব্রাহিভোমিচ। শেষ স্থানটা রিয়াল মাদ্রিদেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ।

২০১৮ সালে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে হারিয়ে ব্যালন ডি আর জিতেছিলেন লুকা মদ্রিচ।

 

Leave A Reply

Your email address will not be published.

x