লেবাননের নির্বাচনে নারী প্রার্থীদের রেকর্ড

0 359

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : লেবাননের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে রেকর্ড ৮৬ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশটির ১২৮ সদস্য বিশিষ্ট পার্লামেন্টে নারী সদস্যের সংখ্যা মাত্র ৩ শতাংশ।
আগামী ৬ মে এই নির্বাচনের জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে।
মূলত প্রাথমিকভাবে ৯৭৬ জন প্রার্থী নির্বাচনের জন্য নিবন্ধন করেছিল। তাদের মধ্যে ১১১ জন ছিলেন নারী প্রার্থী। ২০০৯ সালে নির্বাচনে এই সংখ্যা ছিল মাত্র ১২ জন।
দেশটির রাজনীতিতে রেকর্ড সংখ্যক নারীর অংশগ্রহণে অনেক লেবানিজ আশার আলো দেখছেন। তারা এটিকে নারী অধিকারের জন্য একটি টার্নিং পয়েন্ট হিসেবে মন্তব্য করেছেন।
যদিও, ৫৮৩ জনের চূড়ান্ত তালিকা থেকে সম্ভাবনাময় অনেক প্রার্থী ঝরে পড়ছেন।ঝরে পড়াদের মধ্যে ২২ শতাংশই হচ্ছেন নারী। টিকে থাকা বাকী ৮৬ জন নারীর অনেকেই এখনও পর্যন্ত চূড়ান্তভাবে নির্বাচনের জন্য প্রস্তুত নয় বলে দেশটির রাজনৈতিক দলগুলো মনে করছেন।
পর্যবেক্ষকরা জানিয়েছেন, টেলিভিশন লাইভে নারী প্রার্থীরা তাদের পুরুষ প্রার্থীদের তুলনায় অনেক কম সময় পাচ্ছেন।
২০১৬ সালের জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির প্রকাশিত মানব উন্নয়ন প্রতিবেদনে দেখা গেছে, দেশটির শ্রম বাজারে পুরুষদের ৭০.৩ শতাংশের তুলনায় নারীদের অংশগ্রহণ মাত্র ২৩.৫ শতাংশ।
২০১৫ সালে ইউএনডিপির’র প্রকাশিত ’লিঙ্গ বৈষম্য ইনডেক্স’ অনুযায়ী, ১৫৯টি দেশের মধ্যে দেশটির অবস্থান ৮৩ তম।   সূত্র: আল জাজিরা

Leave A Reply

Your email address will not be published.