লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭

0 ১০২
ইসরায়েলের সীমান্তের কাছে লেবাননের দক্ষিণাঞ্চলের কাফারকিলা গ্রামে ইসরায়েলি বোমাবর্ষণের সময় ধোঁয়া উড়তে দেখা যায়। ছবি : এএফপি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাস যোদ্ধাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত একটি লেবানিজ সংগঠন বলেছে, লেবাননের দক্ষিণাঞ্চলে গতকাল মঙ্গলবার রাতে ধারাবাহিক হামলায় সাতজন নিহত হয়েছে। আজ বুধবার (২৭ মার্চ) এ দাবি করে সংগঠনটি।

মিডিয়ার সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশে অনিচ্ছুক জামা ইসলামিয়ার এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ইসরায়েল সীমান্তের কাছে হাবারিয়াহতে একটি জরুরি কেন্দ্রে হামলায় ‘সাত উদ্ধারকারী’ নিহত হয়েছে।

লেবাননের বেশ কয়েকটি গ্রুপ স্বাস্থ্য কেন্দ্র ও জরুরি সহায়তা কার্যক্রম পরিচালনা করে।

জামা ইসলামিয়ার জরুরি সহায়তা গ্রুপ বিবৃতিতে ‘অনেক লোক’ নিহত হয়েছে বলে জানায়। তারা এই হামলাকে একটি ‘জঘন্য অপরাধ’ বলে অভিহিত করেছে।

জামা ইসলামিয়ার অপর এক কর্মকর্তাও নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন, ধর্মঘটের সময় ১২ জন উদ্ধারকর্মী জরুরি কেন্দ্রে ছিলেন। ধ্বংস্তুপ থেকে মৃতদেহ তোলা হচ্ছে।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লেবাননে হামাসের মিত্ররা, প্রধানত হিজবুল্লাহর সঙ্গে লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েলি বাহিনীর প্রায় প্রতিদিনই গুলি বিনিময় হচ্ছে। হিজবুল্লাহ বলেছে, তারা হামাসের সমর্থনে তাদের হামলার বিষয়ে কাজ করছে। অন্যদিকে, ইসরায়েল লেবাননে হিজবুল্লাহ ও হামাস কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করেছে।

ইসরায়েল লেবানন আন্তঃসীমান্ত যুদ্ধে লেবাননের ৫৭ জন বেসামরিক নাগরিকসহ অন্তত ৩৩১ জন নিহত হয়েছে। যাদের বেশিরভাগই হিজবুল্লাহ যোদ্ধা।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলে অন্তত ১০ ইসরায়েলি সেনা এবং সাত জন বেসামরিক লোক নিহত হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.