শান্তি আলোচনার আগে খান ইউনিসে প্রচণ্ড যুদ্ধ

0 ১৫৭
গাজা উপত্যকার রাফাহ শহরে ধ্বংসাবশেষের ভেতর পানির পাত্র নিয়ে বসে আছেন একজন নারী। ছবি : এএফপি

গাজা উপত্যকার খান ইউনিস শহরে ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনি যোদ্ধারা প্রচণ্ড যুদ্ধে জড়িয়ে পড়েছে বলে জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস দাবি করেছে তাদের আচমকা হামলায় ১৪ জন ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে।

এর আগে হামাসের সামরিক উইং কাশেম ব্রিগেড দাবি করেছিল খান ইউনিসের পূর্বাঞ্চলে আজ-জান্না জেলায় নয়জন ইসরায়েলি সৈন্যকে হত্যা করা হয়েছে।

মৃত্যুর এই সংখ্যা নিয়ে গত ৭ অক্টোবরের পর থেকে মোট ৬০৪ জন ইসরায়েলি সৈন্যের মৃত্যুর কথা জানা গেল। এর মধ্যে গত ২৬ অক্টোবরের পর থেকে শুরু হওয়া স্থল অভিযানেই মারা গেছে ২৬৮ জন সৈন্য।

ওদিকে, যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মধ্যস্থতাকারীরা আজ রোববার (৭ এপ্রিল) মিশরের রাজধানী কায়রোতে আবার আলোচনা শুরু করতে যাচ্ছেন। আলোচনায় হামাস একটি প্রতিনিধি দল পাঠিয়েছে। আর এই আলোচনায় অংশ নেবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে ইসরায়েলে যুদ্ধকালীন মন্ত্রিসভা আজ এক বিশেষ জরুরি বৈঠকে বসছে।

গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর এ পর্যন্ত ৩৩ হাজার ১৩৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে আর আহত হয়েছে আরও ৭৫ হাজার ৮১৫ জন। আহত ও নিহতদের মধ্যে বেশিরভাগই নিরীহ শিশু ও নারী।

Leave A Reply

Your email address will not be published.