শিবগঞ্জ সমাজ সেবা অফিস সেবার মান বৃদ্ধি পেলেও এখনও নানা সংকটে

0 ৯৫
শিবগঞ্জ (চাঁপাইনববাবগঞ্জ) সংবাদদাতাঃ চাঁপাইনবাবগঞ্জ জেলায় শিবগঞ্জ উপজেলা সমাজ সেবা অফিসের জন সেবার মান দিন দিন বৃদ্ধি পাওয়ায় অফিসটি বর্তমানে জনসেবা বান্ধব অফিসে পরিণত হয়েছে। শিবগঞ্জ সমাজ সেবা  অফিস সুত্রে জানা গেছে গত ২০২২-২০২৩ অর্থ বছরে প্রায় ৬১ হাজার জনকে বিভিন্ন ধরনের সুবিধাভোগীর ভাতা বাবদ দেওয়া হযেছে ৪৭ কোটি  ২৫ লাখ ৭৩ হাজার  ৮‘শ টাকা ।
সূত্রমতে গত ২০২২-২০২৩ অর্থ বছরে ৩০ হাজার ৭৯২ জনকে বয়স্ক ভাতা বাবদ প্রতিজনকে প্রতি মাসে ৬‘শ টাকা করে এক বছরে দেওয়া হয়েছে ২২ কোটি  ৭০ লাখ ২৪ হাজার টাকা। ১৪ হাজার ৯১৪ জন বিধবা, স্বামী পরিত্যক্ত ও স্বামী কর্তৃক নিগৃহিত ভাতা বাবদ প্রতিজনকে মাসিক  ৫৫০ টাকা করে গত অর্থ বছরে দেয়া হয়েছে  ৯ কোটি  ৮৯ লাখ ৬০  হাজার ৪‘শ টাকা।
১৪ হাজার সাত জন অস্বচ্ছল প্রতিবন্ধীকে  প্রতিবন্ধী ভাতা বাবদ প্রতি জনকে প্রতি মাসে ৮৫০ টাকা করে গত অর্থ বছরে দেয়া হয়েছে ১৪ কোটি ২৮লাখ ৭১ হাজার  ৪‘শ টাকা। ২০২ জন শিক্ষার্থী  প্রতিবন্ধীকে শিক্ষা ভাতা বাবদ প্রতি মাসে ৮৫০ টাকা করে গত অর্থ বছরে দেওয়া হয়েছে ২০ লাখ  ৬০ হাজার ৪‘শ টাকা।
১২৯ জন অনুগ্রসর জনগোষ্ঠীর মাঝে প্রতি জনকে বিশেষ ভাতা বাবদ  প্রতি মাসে ৫‘শ টাকা করে গত অর্থ বছরে দেওয়া হয়েছে  ১১ লাখ ৮২ হাজার টাকা, বেদে জনগোষ্ঠীর  ৫ জনকে বিশেষ ভাতা প্রতি জনকে প্রতি মাসে ৫‘শ টাকা করে গত অর্থ বছরে দেওয়া হয়েছে ৩০ হাজার টাকা, অনুগ্রসর জনগোষ্ঠী শিক্ষা উপবৃত্তি বাবদ  ৪৫ জনের মাঝে প্রতি জনকে প্রতি মাসে ৭‘শ টাকা করে গত অর্থ বছরে দেওয়া হয়েছে ৪ লাখ ৫৩ হাজার  ৬‘শ টাকা।
তাছাড়া কিডনী, ক্যান্সার, লিভার সিরোসিক, হার্টসহ বিভিন্ন ধরনের জটিল রোগের  ১৩০ জন রোগীকে জনপ্রতি ৫০ হাজার টাকা করে মোট ৬৫ লাখ টাকা দেওয়া হয়েছে। প্রকল্পের সুবিধাভোগীদের মাঝে ৫০ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। অন্যদিকে ১৩০ জন শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ার ও ২০৩ জন ভিক্ষকের পূর্ণবাসন করা হয়েছে।
এব্যাপারে শিবগঞ্জ উপজেলা সমাজ সেবা অফিসার কাঞ্চন কুমার দাস বলেন, একজন  সমাজ সেবা অফিসার হিসাবে শিবগঞ্জের বিভিন্ন ধরনের অসহায় নারী-পুরুষের সেবা  নিশ্চিত করার মাধ্যমে  প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করাই হচ্ছে  আমার  সরকারী ও নৈতিক দায়িত্ব।  যা আমি শতভাগ বাস্তাবায়ন করবো ।
তিনি আরো বলেন যে, একটি পৌরসভা ১৫ টি ইউনিয়ন নিয়ে একটি বৃহত্তর উপজেলায় লোকসংখ্যা প্রায়  ৯ লাখ। সে হিসাবে এই অফিসের কাজের পরিধি খুব বড় হলেও জনবল সংকট, অবকাঠামোর ঘাটতি অর্থাৎ বিল্ডিংয়ের সংকট, আনুপাতিক হারে বরাদ্দ কম ইত্যাদি সমস্য রয়েছে।
তিনি বলেন বরাদ্দ না থাকায় শিবগঞ্জে আরো প্রায় ১০/১২ হাজার মানুষ সুবিধা বঞ্চিত রয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন অনিয়ম ও দূনির্তির ক্ষেত্রে কঠোর নীতি  অবলম্বন করা হয়েছে। ইতিমধ্যে আমার অগোচরে কিছু মানুষ  অবৈধভাবে সুবিধা ভাতা গ্রহন করেছিল যা আমি  জানার পর বাজায়াপ্ত করেছি। সমাজ সেবা অফিস চত্বরে দালালদের কোন আস্থানা নেই। সামনে আরো কঠোরতা অবলম্বন করা হবে।

Leave A Reply

Your email address will not be published.