শীর্ষ করদাতা খেলোয়াড় তামিম-সাকিব-মাশরাফি

0 ৭৩৫

084497c254be87c5beafb4b076916c60-58348eb937f59খেলাধুলা ডেস্ক : শীর্ষ করদাতা খেলোয়াড় হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তালিকায় জায়গা করে নিয়েছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মাশরাফি বিন মুর্তজা। দেশে খেলোয়াড়দের মধ্যে প্রথমবারের মত সম্মানসূচক ট্যাক্স কার্ড পেতে চলেছেন তাঁরা।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ২০১৫-১৬ অর্থবছরে বিভিন্ন ক্যাটাগরিতে শীর্ষ করদাতাদের ট্যাক্স কার্ড দিয়ে সম্মানিত করা হবে। খেলোয়াড় ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন এই তিন ক্রিকেটার।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত সোমবার বিভিন্ন ক্যাটাগরিতে ১৪১টি ট্যাক্স কার্ড দেয়ার ঘোষণা দেয়। এনবিআর জানায়, ২৪ নভেম্বর সেরা করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে আনুষ্ঠানিকভাবে এই কার্ডগুলো তুলে দেওয়া হবে।

এক বছর মেয়াদী ট্যাক্স কার্ড ব্যবহার করে বিভিন্ন সুবিধা ভোগ করতে পারবেন করদাতারা। যেমন, রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা, ট্রেন ও নৌ-পরিবহনে টিকিট কাটায় বিশেষ সুবিধা পাবেন তাঁরা।

বিমানবন্দরগুলোতে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (সিআরপি) লাউঞ্জ ব্যবহার করতে পারবেন। এছাড়াও, কার্ডধারীরা নিজের ও পরিবারের জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা নিতে পারবেন। হোটেল বুকিংয়েও অগ্রাধিকার পাবেন তাঁরা।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বলেন, “খবরটি পেয়ে আমি সত্যিই বেশ আনন্দিত। দেশের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে আমাদের সবারই উচিত কর দেওয়া।”

“যখন ক্রিকেট খেলা শুরু করি তখন আমাদের আয় খুব একটা বেশি ছিল না। এখন আমরা বিভিন্নভাবে আয় করতে পারি। আমাদের রোজগার বেড়েছে ফলে আমরা এখন ট্যাক্স দিতে পারি।”

এনবিআর সূত্রে জানা গেছে, জনগণকে কর প্রদানে উৎসাহ দিতে ট্যাক্স কার্ডের সংখ্যা বাড়িয়েছে সরকার। মানুষের উৎসাহ বাড়াতে খেলোয়াড়দেরকেও ট্যাক্স কার্ডের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.