সব কোচিং সেন্টার ১ মাস বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী

107

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: এসএসসি ও সমমান পরীক্ষার সময় (২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি) এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘পরীক্ষায় প্রশ্ন ফাঁস এড়াতে কঠোর অবস্থানে রয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যে কোনো মূল্যে প্রশ্ন ফাঁস প্রতিরোধ করা হবে।’

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে আসন্ন পরীক্ষা উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

শিক্ষা মন্ত্রী বলেন, এবারও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা সম্পন্ন হবে। কেউ যদি প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি অভিভাবক ও শিক্ষার্থী গুজবে কান না দেওয়ার অনুরোধ জানান তিনি।

শিক্ষামন্ত্রী জানান, এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব শিক্ষার্থীকে নিজ আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্র সচিবকে প্রশ্ন সেট কোড জানিয়ে দেওয়া হবে। পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইজ ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২২ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২৯ ফেব্রুয়ারি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী জানান, গত বছর পরীক্ষায় অংশ নিয়েছিলো ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন গতবারে চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন।

অনুষ্ঠানে অন্যদের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী সাহাবুদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হকসহ অনেকে উপস্থিত ছিলেন।

x