সলোমনে সাইক্লোন হ্যারল্ডের তাণ্ডব, নিহত ২৭

130

আন্তর্জাতিক ডেস্ক: প্রশান্ত মহাসাগরীয় সলোমন দ্বীপপুঞ্জে সাইক্লোন হ্যারল্ডের তাণ্ডবে ২৭ জন নিহত হয়েছে। এরপর প্রতিবেশী ভানুয়াতু দ্বীপপুঞ্জেও আঘাত হানে পাঁচ মাত্রার সাইক্লোনটি। সাফির-সিম্পসন স্কেলে সবচেয়ে শক্তিশালী মাত্রার এই সাইক্লোনটি ঘণ্টায় ২১৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে সোমবার ভানুয়াতুতে আঘাত হানে। খবর বিবিসি।

সলোমনে সাইক্লোনের সতর্কতা অগ্রাহ্য করে শুক্রবার সকালে ফেরি যোগে এলাকা ছাড়ার সময় সাইক্লোনের কবলে পড়েন যাত্রীরা। প্রবল বাতাস উপেক্ষা করেই এমভি তাইমারেহো ৭৩৮ জন আরোহী নিয়ে যাত্রা শুরু করেছিল। করোনা ভাইরাস নিয়ে ছড়িয়ে পড়া আতঙ্কের কারণেই তারা এলাকা ছাড়ার চেষ্টা করছিলেন বলে জানা গেছে।

দেশের এক দ্বীপ থেকে আরেক দ্বীপে যাওয়ার সময় সাইক্লোনের তাণ্ডবে উত্তাল সাগরে ২৭ জন নিখোঁজ হন।
পুলিশ জানিয়েছে, নিখোঁজ ওই ২৭ জনের মধ্যে পাঁচ জনের লাশ উদ্ধার করতে পেরেছেন তারা।

করোনা ভাইরাস মহামারীর কারণে তিন লাখ জনসংখ্যা অধ্যুষিত ভানুয়াতুতে আগে থেকেই জরুরি অবস্থা জারি ছিল। সাইক্লোনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির সানমা প্রদেশে। এই প্রদেশেই দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর লুগানভিলের অবস্থান।

এদিকে পার্শ্ববর্তী ভানুয়াতুতে এ পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা বিভিন্ন ছবিতে দেখা গেছে, বহু ভবনের ছাদ উড়ে গেছে আর বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে। সাইক্লোনের তাণ্ডব থেকে বাঁচতে কিছু লোক পাহাড়ের গুহায় আশ্রয় নিয়েছে।

ভানুয়াতু রেডক্রসের প্রধান নির্বাহী জ্যাকুলিন ডি গেইলন্ড বলেছেন, “সানমায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, বহু ভবন ভেঙে পড়েছে।”

ভানুয়াতুর আবহাওয়া বিভাগ সানমায় ঘণ্টায় ১৩৫ মাইল বেগে একটানা ঝড় যা মাঝে মাঝে দমকা হওয়া রূপে ঘণ্টায় ১৪৫ মাইল বেগে বয়ে যাচ্ছে বলে রেকর্ড করেছে।

২০১৫ সালে সর্বশেষ পাঁচ মাত্রার সাইক্লোন পামের তাণ্ডবের পর ভানুয়াতুর ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে বড় ধরনের আন্তর্জাতিক উদ্যোগের প্রয়োজন হয়েছিল।

ভানুয়াতুতে নিশ্চিত কোনো কভিড-১৯ আক্রান্ত না থাকলেও গত মাসে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণের পরপরই দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়।

সামাজিক দূরত্বের বিধি মানতে ভোট গণনার রুমে বেশি পর্যবেক্ষক না রেখে সরাসরি সম্প্রচার চালিয়ে ভোট গণনা করা হয়। নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা হলেও সরকারি ঘোষণার জন্য অপেক্ষা করা হচ্ছে।

ব্রেকিংনিউজ/এম

x