সাধারণ মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করতেই রেলের ভাড়া বৃদ্ধি করা হয়নি- রেলমন্ত্রী

0 ২৫৪

স্টাফ রিপোর্টার: সাধারণ মানুষ, শিক্ষার্থী, গরিব-দুঃখী মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করতেই রেলের ভাড়া বৃদ্ধি করা হয়নি। বৃহস্পতিবার বেলা এগারোটায় রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন উদ্বোধন কালে রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এই মন্তব্য করেন। এ সময় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে রেলমন্ত্রী প্রথমে ফিতা কেটে ও পরে সবুজ পতাকা উড়িয়ে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন উদ্বোধন করেন।

‘প্রতিবছর উত্তরবঙ্গের বহুল উৎপাদিত আম পরিবহনের সুবিধার্থে এই বিশেষ ট্রেন উদ্বোধন করা হয়। এ অঞ্চলে উৎপাদিত আমের সঠিক বাজারজাতকরণের লক্ষ্যে ২০২০ সালে প্রথম ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু হয়েছিল। এ নিয়ে চতুর্থ বারের মতো চালু হলো বিশেষ ম্যাংগো ট্রেন। এ উপলক্ষ্যে চাঁপাইনবানগঞ্জ রেলওয়ে স্টেশনে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রেলমন্ত্রী প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

চাঁপাইনবাবগঞ্জকে আমের রাজধানী হিসেবে উল্লেখ করে নূরুল ইসলামরেলমন্ত্রী বলেন, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ আমের জন্য বিশেষভাবে পরিচিত। এই এলাকায় প্রচুর পরিমাণ আম উৎপাদিত হয়। এখান থেকে সারাদেশে তো বটেই, বিদেশেও এখন আম রপ্তানি হয়। ট্রেন ব্যতীত অন্য যে কোনো পরিবহনে, সময় বেশি লাগে ফলে আম নষ্ট হয়, পরিবহন খরচও অনেক বেশি হয়Ñ তাই সবদিক বিবেচনা করে প্রতিবছর একটি ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু করা হয়; যাতে করে এই অঞ্চলের আম চাষিরা আম চাষে লাভবান হতে পারে এবং একই সঙ্গে দেশের মানুষও ভালো আম খেতে পারে।

এ সময় পরিবহন ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে রেলমন্ত্রী বলেন, আপনারা জানেন দেশের সমস্ত পরিবহনের ভাড়া বৃদ্ধি হলেও রেলের ভাড়া একই রকম রয়েছে। সাধারণ মানুষ, শিক্ষার্থী, গরিব-দুঃখী মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করতেই রেলের ভাড়া বৃদ্ধি করা হয়নি।

দেশের বিভিন্ন স্থান থেকে ট্রেনে স্বল্প খরচে গরু পরিবহন করা হচ্ছে উল্লেখ করে তিনি জানান, ভবিষ্যতে চাঁপাইনবাবগঞ্জ থেকে গরু পরিবহনের ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে। এছাড়া করোনার পর থেকে চাঁপাইনবাবগঞ্জে চলাচল করা যে সব ট্রেন বন্ধ আছে তা আগামী জুলাই মাসের মধ্যে চালু করার পরিকল্পনা রয়েছে। চাঁপাইনবাবগঞ্জবাসীর দাবি অনুযায়ী আগামী সেপ্টেম্বরের মধ্যে একটি শাটল ট্রেন চালুর আশ^াস দেন তিনি । এ সময় তিনি সরকারের বিভিন্ন উন্নয়ন তুলে ধরে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে উন্নয়ন ও শান্তির পক্ষে কাজ করার আহ্বান জানান।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিব খানের সভাপতিত্বে অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মুঃ জিয়াউর রহমান, চাঁপাইনবাবগঞ্জ- ৩ আসনের সংসদ সদস্য আবুল হোসেন ওয়াদুদ, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ মোঃ রুহুল আমীন বক্তৃতা করেন। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, আমচাষি, ব্যবসায়ী, রাজনৈতিক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ নানা শ্রেণি- পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জানা যায়, সপ্তাহে সাত দিনই চলবে ম্যাংগো ট্রেন। চলতিপথে ১৪টি স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। রহনপুর থেকে রাজশাহী পর্যন্ত প্রতিটি স্টেশন থেকে ঢাকা পর্যন্ত ১ কেজি আম পরিবহনে খরচ হবে ১ টাকা ৩০ পয়সা। রাজশাহী থেকে আব্দুলপুর স্টেশন পর্যন্ত প্রতি স্টেশন থেকে ঢাকা পর্যন্ত ১ কেজি আম পরিবহনে খরচ হবে ১ টাকা ১৭ পয়সা।

Leave A Reply

Your email address will not be published.