সারা দেশে টিকা প্রয়োগ শুরু ৭ ফেব্রুয়ারি

0 151

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে ঢাকা ও রাজধানীর বাইরে একযোগে করোনার টিকা প্রয়োগ শুরু করার চূড়ান্ত পরিকল্পনা করেছে স্বাস্থ্য বিভাগ। ঢাকায় অন্তত ৩২৪টি কেন্দ্রে এই টিকা দেয়া হবে। এর মধ্যে দুই সিটি করেপোরেশনের অধীনে ৬০টি কেন্দ্র থাকবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র (লাইন ডিরেক্টর, এনসিডিসি) অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন বলেন, আগে পরিকল্পনা ছিলো ৮ ফেব্রুয়ারি টিাকাদান কর্মসূচি শুরু করার। কিন্তু একদিন এগিয়ে ৭ ফেব্রুয়ারি ঢাকাসহ সারা দেশে একযোগে টিকা দেয়া শুরুর তারিখ চুড়ান্ত করা হয়েছে।

তিনি বলেন, জেলা-উপজেলা পর্যায়ে কোথায়, কি পরিমাণ টিকা পাঠানো হবে, বৃহস্পতিবার সেই তালিকাও চুড়ান্ত করা হয়েছে। শুক্রবার সব জায়গায় পাঠিয়ে দেয়া হবে। এগুলো হচ্ছে ভারত থেকে উপহার পাওয়া ২০ লাখ। আর বেক্সিমকোর মাধ্যমে কেনা ৫০ লাখ জেলা উপজেলায় পৌছানোর দায়িত্ব বেক্সিমকোর। তারাই পৌঁছে দেবে। টিকা সংরক্ষণ করে রাখার জন্য জেলা ও উপজেলা পর্যায়ের স্টোরগুলোও প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

যেহেতু ঢাকায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার বেশি, তাই টিকা প্রয়োগের ক্ষেত্রে ঢাকাকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ঢাকায় ৩২৪টি কেন্দ্রে টিকা দেয়া হবে। এর মধ্যে দুই সিটি করপোরেশনের অধীনে ৬০টি কেন্দ্র থাকবে। তাদের তো হাসপাতাল বেশি নেই। তাই এই পরিমাণ কেন্দ্র তাদের হবে কিনা নিশ্চিত না। সেই জন্য আমরা তাদের টিমগুলো রেডি রাখতে বলেছি। যাতে তাদের অন্যভাবে অন্য জায়গায় কাজে লাগানো যায়।

এদিকে দেশে প্রাথমিকভাবে টিকা প্রয়োগ শুরু হয় ২৭ জানুয়ারি। এদিন একজন নার্সকে দিয়ে টিকা কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচটি হাসপাতালে ৫৪১ জনকে টিকা দেয়া হয়। দুই দিনে সর্বমোট ৫৬৬ জনকে করোনার টিকা দেয়া হয়েছে। এখন পর্যন্ত টিকা নিয়ে কারও অসুস্থ হওয়ার খবর পাওয়া যায়নি।

Leave A Reply

Your email address will not be published.

x