সারের দাম কমলো কেজিতে ৯ টাকা

0 35

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: ইউরিয়া সারের ব্যবহার কমিয়ে পরিবেশবান্ধব ডিএপির ব্যবহার বাড়াতে খুচরা পর্যায়ে দাম প্রায় অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। প্রতি কেজি ডায়-অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম ২৫ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা হয়েছে বলে জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বুধবার (৪ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সার নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

ডিলার এবং কৃষক পর্যায়ে ডিএপি সারের মূল্য প্রতি কেজি ৯ টাকা করে কমানো হচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, কৃষক পর্যায়ে এ সারের সর্বোচ্চ খুচরা মূল্য হবে প্রতি কেজি ১৬ টাকা; আগে যা ছিল ২৫ টাকা। আর ডিলার পর্যায়ে প্রতি ২৩ টাকা থেকে কমিয়ে ১৪ টাকা করা হবে। যা চলতি ডিসেম্বর মাসেই কার্যকর হবে।

কৃষিমন্ত্রী বলেন, ইউরিয়া সারের ব্যবহার হ্রাস ও ডিএপি সারের ব্যবহার বাড়ায় কৃষকদের উৎপাদন খরচ লাঘবের উদেশ্যে একটি প্রস্তাব প্রধানমন্ত্রী বরাবর উপস্থাপন করা হলে সারের দাম কমানোর প্রস্তাবে অনুমোদ দেন। যা বিজয়ের মাসে সরকারের এ পদক্ষেপ কৃষকের মুখে হাসি ফোটাতে সাহায্য করবে।

আব্দুর রাজ্জাক বলেন, আইনশৃঙ্খলা বাহিনী বাজার নিয়ন্ত্রণ করতে পারে না। বাজারের শক্তিই বাজার নিয়ন্ত্রণ করবে বলে মন্তব্য করেন তিনি। কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে কৃষি সচিব নাছিরুজ্জামানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.