সিরাজগঞ্জে যমুনায় পানি বিপদ সীমা ছুঁই ছুঁই

0 ৬৯

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জে দ্রুতগতিতে বাড়ছে যমুনা নদীর পানি। এদিকে পানি বৃদ্ধির ফলে যমুনা অভ্যন্তরে চরাঞ্চল প্লাবিত হচ্ছে, তলিয়ে যেতে শুরু করেছে জমিজমা সহ বসতবাড়ি। রবিবার (১৩ আগষ্ট) সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২.৪৫ মিটার। গত ২৪ ঘন্টায় ১১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে কাজিপুরের মেঘাই পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৪.১৫ মিটার। গত ২৪ ঘন্টায় ১১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৫ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে নদীর পানি বেড়ে প্লাবিত হচ্ছে জেলার ৫ উপজেলার যমুনা অভ্যন্তরের চরাঞ্চলের গ্রামগুলো। ফসলের মাঠ তলিয়ে বসতবাড়িতেও পানি উঠছে। ভাঙ্গন আতঙ্কে রয়েছে এলাকার মানুষ। চরাঞ্চলের জনগণ জানান, যমুনার পানি বাড়ার সাথে সাথে চরাঞ্চেলের নিম্নভূমি ও বিভিন্ন এলাকার নি¤œাঞ্চল তলিয়ে গেছে। বসতবাড়িতেও পানি উঠতে শুরু করেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের কারণে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। চরাঞ্চলের নিম্নভূমিগুলো প্লাবিত হচ্ছে বলেও জানান তিনি ।

Leave A Reply

Your email address will not be published.