সেপ্টেম্বরের মধ্যে আসছে করোনা ভ্যাকসিন, অক্সফোর্ড দিলো সুখবর

100

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে যেভাবে মৃত্যু-মিছিল বেড়ে চলেছে তাতে আতঙ্কিত প্রত্যেকে। গোটা পৃথিবী প্রার্থনা করছে যত দ্রুত সম্ভব তৈরি হোক করোনাভাইরাসের অ্যান্টিডোট। বিশ্বকে বাঁচাতে চেষ্টার কোন ত্রুটি রাখছে না বিজ্ঞানীরা। দিবারাত্র নিরলস পরিশ্রম চলছে এই ভাইরাসকে ধ্বংস করার।ব্রেকিংনিউজ

সেই লক্ষ্যেই এবার সুখবর এল অক্সফোর্ড থেকে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির এক অধ্যাপক দাবি করলেন আগামী সেপ্টেম্বর মাস নাগাদ তৈরি হয়ে যেতে পারে ভয়ঙ্কর এই ভাইরাসের ভ্যাকসিন।

শনিবার ইংল্যান্ডের দা টাইমস পত্রিকাকে এক সাক্ষাৎকার দিতে গিয়ে এমনটাই দাবি করলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সারাহ গিলবার্ট। তিনি বলেন, কোভিড-১৯ রোগের চিকিৎসায় তার গবেষণা দলের বানানো ভ্যাকসিন যে কাজ করবে, সে ব্যাপারে তিনি ৮০ ভাগ নিশ্চিত।

এই ভ্যাকসিন তৈরি হতে ১২ থেকে ১৮ মাস সময় লাগতে পারে বলে এর আগে দাবি করেছিল বিজ্ঞানীমহল। তবে সারাহর দাবি অনুযায়ী, ছয় মাসেই কাজ সম্পন্ন হবে। ভ্যাকসিন তৈরিতে সপ্তাহের সাতদিনই তারা কাজ করছেন বলে জানিয়েছেন। আগামী দুই সপ্তাহের মধ্যে ভ্যাকসিনটি মানব শরীরে পরীক্ষা করা হবে বলে দাবি ওই গবেষণা দলের।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সারাহ স্পষ্ট জানান সবকিছু ঠিকঠাক থাকলে, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই তৈরি হয়ে যাবে ভয়াবহ এই ভাইরাসের ভ্যাকসিন। তবে আসার পাশাপাশি সতর্ক করে তিনি এটাও জানান, কেউ হলফ করে বলতে পারবে না এই ভ্যাকসিন কাজ করবেই।

 

x