সোশ্যালমিডিয়ার প্রেম আসলে ‘তরল প্রেম’

0 919

লাইফস্টাইল অনলাইন ডেস্ক : পকেটে ক্রেডিট কার্ড। হাতে খাসা চাকরি। মনে আছে প্রেম, কিন্তু মনের মানুষ খুঁজে মেলা ভার। এহেন প্রেমহীনতায় রাতের ঘুম উড়েছে যেন ওয়াইফাই প্রজন্মের অনেক তরুণ-তরুণীরই। কেরিয়ারের নানা ঝক্কি সামলে দিনের শেষে মনের কথা বলার জন্য হোয়াটসঅ্যাপ লিস্টে অনেক নাম জ্বলজ্বল করলেও, মন যেন খোঁজে অন্য কাউকে।
তবে কি নতুন প্রজন্মের প্রেমের ধারণাতেই গলদ? না কি সময়ের অভাবে হারিয়ে যাচ্ছে ভালবাসার মানুষ? না কি মন নিজেও জানে না সে আছে কার আশায়?
মন-প্রেম-আশা-দোলাচলের এই ব্যারাম নতুন নয়। তবে নতুন প্রজন্মের কাছে বদলেছে প্রেমে পড়ার দৃষ্টিভঙ্গি, পাল্টেছে প্রেম করার মানসিকতা। হাইস্পিড ইন্টারনেটের যুগে প্রেমও চাই চটজলদি। খানিকটা ‘ইনস্ট্যান্ট নুডলসের’ মতন। তাই ফেসবুকে ছবি লাইক করার সঙ্গে সঙ্গেই মেসেজ চলে যায় হোয়াটসঅ্যাপে। আর তার পরেই শুরু হয়ে যায় ডেটিং। তবে বছর ঘুরতে না ঘুরতেই সেই প্রেমের আয়ুও যায় ফুরিয়ে।
না, প্রেম বদলায় না। বদলায় শুধু মুখ।
দ্রুত পরিবর্তনশীল আজকের সমাজে ‘লিকুইড প্রেমের’এই তত্ত্ব দিয়েছেন সমাজবিদ জিগমন্ট বোম্যান। সম্পর্ক-প্রেম-বন্ধন সবই এখন ধাবমান, তরল। তাকে ছুঁয়ে দেখার, অনুভব করার দু-দণ্ড অবসর কই?
স্মার্টফোনের দৌলতে প্রেম হয়েছে সেলফিবন্দি। বলিউড-হলিউড ফ্যান্টাসি জড়ানো চোখে প্রত্যাশাও থাকে ‘পিকচার-পারফেক্ট’সঙ্গীর। কিন্তু সেই মোহজালেই কি হারিয়ে যাচ্ছে চেনা মানুষগুলো? যদিও বা চেনা হয়, মনের সঙ্গে মনের মিল হচ্ছে কই? আর এই মেলবন্ধনের জন্য চাই যে সহনশীলতা, ধৈর্য আর সর্বোপরি মেনে ও মানিয়ে নেয়ার আন্তরিকতা। তা অনেক ক্ষেত্রেই নেই আজকের প্রজন্মের। মানিয়ে নেয়া হয়ে যায় স্বাধীনতাকে খর্ব করার নামান্তর। কিছু ক্ষেত্রে আবার ভালবাসা হয়ে যায় দখলদারি। তবে প্রেমে ‘স্পেস’কিন্তু তখনই প্রশ্নচিহ্ন হয়ে দাঁড়ায় যখন সম্পর্কের আগল হয় শিথিল, থেকে যায় অবিশ্বাসের ফাঁকফোঁকড়।
আর এই সন্দেহ-অবিশ্বাসের আঁতাত প্রেমের জন্মলগ্ন থেকেই। কাছে পেয়ে হারানোর ভয়ে ফোটেনি কত প্রেমের ফুল। ঝরেছে আরও কত! আর ফেসবুক-হোয়াটসঅ্যাপ, ডেটিং সাইট সেই ভয়কেই বাড়িয়ে তুলেছে দিনে দিনে। তাই প্রেমে পড়ে প্রেম হারানোর ভয়ে এক পা এগিয়েও পিছিয়ে যায় অনেকেই।
লিকুইড প্রেমের আরও এক উপসর্গ ‘কমিটমেন্ট ফোবিয়া’। ঘুরছি, খাচ্ছি -এই তো বেশ! আবার সিরিয়াস হব কেন? প্রেম-প্রেম ভাবটাই তো মজার।
শুধু তাই নয়, কেরিয়ারমুখী জেন ওয়াইয়ের প্রেম অনেক ক্ষেত্রেই এখন ‘লং-ডিসট্যান্স’। অতএব সোশ্যাল মিডিয়ানির্ভর প্রেম বাঁচিয়ে রাখা প্রেম খোঁজার থেকেও কঠিন কাজ। আর চোখের আড়াল হলেই মনের আড়াল হওয়ার গল্প তো লুকিয়ে আছে অনেক প্রেমিকের মনেই!
তবু মন খোঁজে প্রেম। বার বার হাতড়ে বেড়ায় সেই চেনা স্পর্শকে। ছক কষে হিসেব করে রঙমিলন্তি কখনও হয়, কখনও হয় না। যদি না-ও হয়, ক্ষতি কি আরও একবার অভিসারে যেতে? ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.

x