সৌদির স্বপ্ন কোনোদিন বাস্তবায়িত হবে না

1,390

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব গোটা মধ্যপ্রাচ্যের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার যে স্বপ্ন দেখছে তা কোনোদিনও বাস্তবায়িত হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান।
ইরানের সংসদ স্পিকারের বিশেষ সহকারী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এ মন্তব্য করেছেন। কাতার-সৌদি আরব দ্বন্দ্বে মার্কিন ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, “আমেরিকা মধ্যপ্রাচ্যের সম্পদ ও সক্ষমতাগুলোকে নিজের স্বার্থে ব্যবহার করতে চায়। ওয়াশিংটন মনে করে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে বিভেদ উস্কে দিতে পারলে এসব দেশের কাছে সমরাস্ত্র বিক্রি করার পাশাপাশি মার্কিন-ইহুদিবাদী স্বার্থ রক্ষা করা যাবে।”
আমির আব্দুল্লাহিয়ান বলেন, “মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সৌদি আরব সফরে যে কথিত আরব-ইসলামি ঐক্যের কথা বলা হলো তা ২৪ ঘন্টাও স্থায়ী হয়নি। রিয়াদ বৈঠকের পরপরই কিছু আরব দেশের সঙ্গে কাতারের সম্পর্কে ফাটলের ধ্বনি শোনা যায়।”
কথিত আরব-ন্যাটোর ভবিষ্যতের ওপর কাতার-সৌদি আরব সম্পর্কে উত্তেজনার প্রভাবের কথা উল্লেখ করে ইরানের সাবেক উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আরব-ন্যাটো গঠনের দাবি ‘তামাশা’ ছাড়া আর কিছু নয়। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন কথিত সামরিক জোটের চলমান আগ্রাসন প্রমাণ করেছে, আরব দেশগুলোর সমন্বয়ে এ ধরনের সামরিক জোট গঠন করা সম্ভব নয়।”
সোমবার কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার অভিযোগ তুলে দেশটির সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন।

x