সৌদি যাচ্ছেন পুতিন, যাবেন আরব আমিরাতেও

0 ১১৩
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি এএফপির

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব সফরে যাবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামীকাল মঙ্গলবার (৬ ডিসেম্বর) সেখানে যাবেন তিনি। একইদিনে আরব আমিরাত সফরে যাবেন রুশ প্রেসিডেন্ট। আজ ক্রেমলিন থেকে এ তথ্য জানানো হয়েছে। সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক, ইসরায়েল ও হামাসের মধ্যকার দ্বন্দ্ব এবং আন্তর্জাতিক রাজনীতি নিয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছে ফরাসি সংবাদ সংস্থা এএফপি।

প্রতিবেদন বলছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর পর থেকেই বিদেশে সফর কমিয়ে দিয়েছেন পুতিন। এ ছাড়া ইউক্রেনে যুদ্ধাপরাধ ও ইউক্রেনীয় শিশুদের জোর করে রাশিয়া নেওয়া অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এরপর থেকে বৈদেশিক সফর আরও কমিয়েছেন পুতিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ আজ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন আগামীকাল সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের একটি কার্য সফরে যাবেন। সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক, ইসরায়েল ও হামাসের মধ্যকার দ্বন্দ্ব এবং আন্তর্জাতিক রাজনীতি নিয়ে আলোচনা করা হবে।’

বর্তমানে আর আমিরাতে জলবায়ু সম্মেলন কপ-২৮ অনুষ্ঠিত হচ্ছে। সেই সম্মেলনের সম্পর্কিত কোনো ইভেন্টে পুতিন যোগ দিবেন কি না, তা ক্রেমলিন থেকে স্পষ্ট করেনি।

গত আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে যোগ দেননি পুতিন। এ ছাড়া সেপ্টেম্বরে হওয়া জি২০ সম্মেলনেও সশরীরে যোগ দেননি তিনি।

এএফপি বলছে, আইসিসির গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত হওয়ায় এর সদস্য দেশগুলোতে গেলে গ্রেপ্তারের ঝুঁকি রয়েছে পুতিনের। তবে, সৌদি আরব ও আরব আমিরাত আইসিসির চুক্তিতে স্বাক্ষর করেননি।

Leave A Reply

Your email address will not be published.