হুমকির পরেই দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উ. কোরিয়া

0 ২০০
উত্তর কোরিয়ার গিজংডং এলাকায় উড়ছে দেশটির পতাকা। ছবিটি ২০২২ সালের ১৯ জুলাইয়ে তোলা। ছবি : রয়টার্স

ফের দূরপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) দেশটির পূর্ব উপকূলের সমুদ্রে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। ওয়াশিংটন ও সিউলের যৌথ মহড়ার বিষয়ে হুমকি দেওয়ার পরই পিয়ংইয়ং এই পরীক্ষা চালাল। খবর রয়টার্সের।

ক্ষেপণাস্ত্র ছোঁড়ার বিষয়টি নিশ্চিত করেছে জাপান। তারা জানিয়েছে, ছোঁড়ার এক ঘণ্টা পর জাপান সাগরের অর্থনৈতিক অঞ্চলে এটি পড়ে। তাদের ধারণা, এটি ছিল পিয়ংইয়ংয়ের বৃহত্তম ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে একটি।

রয়টার্স বলছে, চলতি বছরের ১ জানুয়ারির পর উত্তর কোরিয়ার এটি প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বার্ষিক যৌথ মহড়া নিয়ে হুমকি দেয় উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জন উং।

গত বছর রেকর্ড সংখ্যাক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। এর মধ্যে ছিল আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র, যা কিনা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম।

শনিবারের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি রাজধানী পিয়ংইয়ংয়ের পার্শ্ববর্তী সুনান এলাকা থেকে ছোঁড়া হয়। সুনানেই পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দর অবস্থিত, এখান থেকেই উত্তর কোরিয়া তার সাম্প্রতিক আন্তমহাদেশীয় পরীক্ষাগুলো চালিয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্রের পরীক্ষায় নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। তবে, এর তোয়াক্কা না করেই পরীক্ষা চালিয়ে আসছে তারা।

Leave A Reply

Your email address will not be published.