হ্যারিকেন ইরমার কবলে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ

1,220

আন্তর্জাতিক ডেস্ক : আবার ঘূর্ণিঝড়ের মুখে আমেরিকা। সোমবার আটলান্টিকের উপর তৈরি হওয়া হারিকেন ইরমা ক্যাটাগরি ফোর ঝড়ে রূপান্তরিত হয়েছে।
মঙ্গলবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জ এবং আমেরিকার দক্ষিণ দিকে ঘণ্টায় ২২০ কিলোমিটার বেগে এগোতে শুরু করেছে ইরমা।একথা জানিয়েছে আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।
ওই জায়গাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে চলছে তুমুল বৃষ্টি। এনএইচসি–র পূর্বাভাস, বৃষ্টির জেরে হড়পা বান, ভূমিধস হতে পারে। ঝড় আরও এগোলে সমুদ্রের ঢেউ উঠতে পারে প্রায় ২৩ ফুট উঁচুতে।
ইরমার কারণে সোমবার রাত থেকেই পুয়ের্তো রিকো, আমেরিকার পূর্ব উপকূল এবং ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি হয়েছে। পুয়ের্তো রিকোয় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পুরো এবং অফিসে অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে প্রশাসন। হোটেলগুলিও ঝাঁপ ফেলে দিয়েছে। নামানো হয়েছে সেনা।
ওয়েস্ট ইন্ডিজ, ভার্জিন আইল্যান্ডস সহ প্রায় পুরো ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সতর্কতা জারি রয়েছে। এখনও আবহাওয়াবিদরা নির্ণয় করতে পারছেন না ইরমা ঠিক কোথায় আছড়ে পড়তে পারে। তাই তার গতিবিধির উপর তীক্ষ্ণ নজর রেখেছেন তারা।
তবে পুয়ের্তো রিকো এবং উত্তর ফ্লোরিডাই তার গতিপথে পড়ার সম্ভাবনা প্রবল বলে অনুমান তাদের। আবহাওয়াবিদদের আরও পূর্বাভাস, ঝড় ভূমিতে আছড়ে পড়লে মার্কিন ভার্জিন আইল্যান্ড এবং পুয়ের্তো রিকোয় তীব্র ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রায় ৪ ইঞ্চি বৃষ্টি হতে পারে। উপকূলবর্তী এলাকাগুলো থেকে লোকজন সরিয়ে নিচ্ছে প্রশাসন। সবাইকে বাড়ির ভিতরেই থাকতে বলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ শিবির, সেনা এবং বিপর্যয় মোকাবিলা দল।

x