১০ হাজার রানের ক্লাবে রোহিত

0 ৯০
রোহিত শর্মা। ছবি : এএফপি

শচীন টেন্ডুলকারের অবসরের পর তাকে জিজ্ঞেস করা হয়েছিল, তার রেকর্ড ভাঙতে পারে এমন কেউ আছে কিনা? শচীন বলেছিলেন, যদি কারো এই সামর্থ্য থাকে, তাহলে কোহলি ও রোহিতের আছে। কিংবদন্তির কথা যে ভুল ছিল না, তা ইতোমধ্যে প্রমাণ করেছেন বিরাট কোহলি। ওয়ানডেতে ৪৭টি সেঞ্চুরি নিয়ে শচীনের ৪৯ সেঞ্চুরির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি।

রোহিত শর্মা অতদূর না গেলেও প্রবেশ করেছেন শচীন-কোহলিদের ক্লাবে। ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন ভারতীয় ওপেনার রোহিত।

এশিয়া কাপের সুপার ফোরে আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেছে ভারত। মাঠে নামার আগে ভারতীয় অধিনায়কের ওয়ানডেতে রান ছিল ৯ হাজার ৭৮। আজকের ম্যাচে ২২ রান করলেই ১০ হাজার রান পূর্ণ হতো তার। রোহিত এই মাইলফলক স্পর্শ করার দিনে খেলেছেন ৫৩ রানের ইনিংস। ওয়ানডেতে রোহিতের রান এখন ১০ হাজার ৩১।

২০০৭ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষিক্ত হন রোহিত। ব্যাটিং করার সুযোগ পাননি সে ম্যাচে। এরপর খেলেছেন ২৪৮ ম্যাচ। ১০ হাজার রান করতে রোহিতের লেগেছে ২৪১ ইনিংস। যা বিরাট কোহলির পর দ্বিতীয় দ্রুততম। কোহলি এই অর্জন নিজের করে নিয়েছিলেন ২০৫ ম্যাচে। ১০ হাজার রানের ক্লাবে ১৫তম ক্রিকেটার ও ষষ্ঠ ভারতীয় হিসেবে যোগ দিয়েছেন রোহিত। তার আগে যেখানে আছেন পাঁচ ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। বর্তমানে খেলা তারকাদের মধ্যে তার ওপরে আছেন কেবল কোহলিই।

৪৮.৯৩ গড় ও ৯০.২৭ স্ট্রাইক রেটে ১০ হাজার রান করার পথে ভারতীয় অধিনায়ক শতকের দেখা পেয়েছেন ৩০ বার। অর্ধশতক ৫১টি। সর্বোচ্চ তিনটি ডবল সেঞ্চুরিও তার দখলে।

Leave A Reply

Your email address will not be published.