২১ ফেব্রুয়ারি পালনে মার্কিন কংগ্রেসে রেজল্যুশন

0 51

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি যেন ‍যুক্তরাষ্ট্রজুড়ে যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয় সেজন্য দেশটির কংগ্রেসে একটি রেজল্যুশন উত্থাপন করেছেন কংগ্রেসওম্যান গ্রেস ম্যাং।

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, নিউইয়র্কে ডিস্ট্রিক্ট ৬ থেকে নির্বাচিত ডেমোক্র্যাট এই আইনপ্রণেতা স্থানীয় সময় বৃহস্পতিবার ইউএস কংগ্রেস এ সংক্রান্ত প্রস্তাব তুলে ধরেন।

রেজল্যুশনের বিষয়ে এক ভিডিও বার্তায় গ্রেস ম্যাং জানান, তার লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্রের মানুষ যেন দিনটিকে ঠিকভাবে উপলব্ধি করতে পারে এবং বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যেন দিবসটি পালন হয়।

তিনি বলেন, ‘আরও বেশি মার্কিনির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও এ দিনটি পালনের তাৎপর্য সম্পর্কে জানা উচিত। আমার রেজল্যুশনটি সেই সচেতনতা বাড়াতে সহায়তা করবে বলে আশা করছি।’

ম্যাং বায়ান্নর মহান ভাষা আন্দোলনে শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে এক বিবৃতিতে বলেন, ‘ইউনেসকো সারা বিশ্বের মানুষের ভাষার অধিকার রক্ষার জন্য ২১ ফেব্রুয়ারিকে স্বীকৃতি দিয়েছে। তবে বাংলাদেশের মানুষের কাছে এ দিনটির মর্যাদা একটু ভিন্ন।’

এই কংগ্রেসওম্যান ভবিষ্যতেও এমন প্রচেষ্টা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে এ কাজে অগ্রণী ভূমিকা রাখার জন্য মুক্তধারা ফাউন্ডেশনকে বিশেষ ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ভাষার বৈচিত্র্য ও বহুভাষিক চর্চায় আরও সচেতনতার জন্য ১৯৯৯ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি প্রদান করে। দিনটি বিশ্বব্যাপী বার্ষিক ছুটির দিন হিসেবে পালিত হয়ে থাকে।

Leave A Reply

Your email address will not be published.

x