৩৩৭ জন গবেষকের প্রবন্ধ উপস্থাপিত হলো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক কনফারেন্সে  

0 ৩১

শাহজাদপুর ( সিরাজগঞ্জ) প্রতিনিধি: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি শেষ হয়ে যাওয়া দ্বিতীয়  আন্তর্জাতিক কনফারেন্সে  (সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য আর্ট অব সোশাল চেঞ্জেস-২০২৪) দেশ-বিদেশের ৩৩৭ জন গবেষক তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনদিনব্যাপী চলা এই আন্তর্জাতিক কনফারেন্স বাংলাদেশ, ভারতসহ অন্যান্য দেশের গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে এই কনফারেন্স ৬ জুন শুরু হয়ে ৮ জুন শেষ হয়। কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

তিনদিনব্যাপী এই কনফারেন্সে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত, প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও স্থপতি রফিক আজম। এই আন্তর্জাতিক কনফারেন্সে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভারপ্রাপ্ত  চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আলমগীর।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটার, গীতাঞ্জলি মিউজিক স্টুডিও, মিউজিক ল্যাব, অ্যাকাডেমিক ভবন ৩-এর লেকচার রুম, উদয়ন কনফারেন্স সেন্টার ও উত্তরায়ন কনফারেন্স হলে সাতটি টেকনিক্যাল সেশন একইসময় পরিচালিত হয়। সেখানে দেশ-বিদেশের গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী দিনে সংগীত পরিবেশন করেন ভারতের প্রখ্যাত শিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় ও কৌশিক মজুমদার।  সফলভাবে এই আয়োজন সম্পন্ন হওয়ায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম কনফারেন্স আয়োজক কমিটি, দেশ-বিদেশের গবেষকগণসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং পরবর্তী কনফারেন্সের ঘোষণা দেন।

Leave A Reply

Your email address will not be published.