আইপিএলের আজ হাজারতম ম্যাচ

0 ১৫৬
ছবি : রয়টার্স

বছর পনেরো আগে শুরু হওয়া টুর্নামেন্টটি দেড় দশক পর এই অবস্থানে আসবে, তখন হয়তো কেউই ভাবতে পারেনি। ২০০৮ সালের ১৮ এপ্রিল। বেঙ্গালুরুতে মাঠে নামে কলকাতা ও বেঙ্গালুরু। কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর খেলার মধ্য দিয়ে মাঠে গড়ায় আইপিএলের প্রথম ম্যাচ। তারপর ১৫ বছর পার হয়েছে। আইপএল এখন কোথায় পৌঁছেছে, তা বলার অপেক্ষা রাখে না। হাঁটিহাঁটি পা-পা করে আজ অপেক্ষা হাজারতম ম্যাচের।

আইপিএলে রবিবার (৩০ এপ্রিল) মুখোমুখি হবে মুম্বাই ইন্ডিয়ান্স ও রাজস্থান র‍য়্যালস। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে যখন টস করতে নামবেন দুই অধিনায়ক, লেখা হবে ইতিহাস। চলতি আসরের ৪২ তম ম্যাচ এটি। আর আইপিএলের এক হাজারতম। এমনটিই জানা যায় ভারতীয় ওয়েবসাইট ইনসাইড স্পোর্টসের প্রতিবেদনে।

মৌসুম শুরুর আগে আ‌ইপিএল কর্তৃপক্ষ জানিয়েছিল, এবারের আসরের ৪৯ তম ম্যাচ হবে পুরো আইপিএল মিলিয়ে হাজারতম ম্যাচ। কিন্তু পরে তা সংশোধন করা হয়। মূলত, এবারের আসর শুরুর আগ পর্যন্ত মোট ৯৫৮টি ম্যাচ খেলা হয়েছিল। যার মধ্যে ৭ টিতে মাঠে গড়ায়নি একটি বলও। তাই তারা আইসিসির নিয়ম অনুসরণ করে ম্যাচগুলোকে বাদ দিয়েছিল। পরবর্তীতে সেই সাত ম্যাচকে ম্যাচ হিসেবে স্বীকৃতি দিলে এগিয়ে আসে হাজারতম ম্যাচের মাইলফলক।

এমন ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণ স্মরণীয় করে রাখতে আযয়াজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। আয়োজনটির স্থায়িত্ব হবে সর্বোচ্চ ১০ থেকে ১৫ মিনিট। ম্যাচ শুরুর আগে নির্দিষ্ট স্বেচ্ছাসেবকরা ভারতের জাতীয় পতাকার পাশাপাশি ‘ধন্যবাদ’ লেখা পতাকা ও আইপিএলে ১০০০ তম ম্যাচের পতাকা ধরে রাখবেন। রবি শাস্ত্রীর স্বাগত বক্তব্যের পর কয়েকজন খেলোয়াড় আইপিএল নিয়ে ভিডিওবার্তা দেবেন। সবশেষে বিসিসিআইয়ের কর্মকর্তারা মুম্বাই ও রাজস্থান অধিনায়ককে স্মারক উপহার দেওয়ার মধ্য দিয়ে ইতি টানবেন।

Leave A Reply

Your email address will not be published.