এক বছরে নওগাঁয় ১৫০ নারী নির্যাতনের শিকার

0 ৬৮

নওগাঁ প্রতিনিধি: আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে নওগাঁয় সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ নওগাঁ জেলা শাখা। শনিবার বিকেলে শহরের মাষ্টারপাড়ায় সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ‘ নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসুন সহিংসতা প্রতিরোধে বিনিয়োগ করুন’।

সংবাদ সম্মেলনে সংগঠনের সাংগঠনিক সম্পাদিকা পারভীন আক্তার বলেন, গত এক বছরে নওগাঁ জেলার ১৫০জন নারী নির্যাতনের শিকার হয়েছে। নির্যাতনের মধ্যে সবচেয়ে বেশি নারী শিকার হয়েছে স্বামী ও শ্বশুর বাড়ির লোকজনের কাছে থেকে যৌতুকের জন্য, স্বামীর পরকীয়ার জের, মাদক সেবনে বাঁধা দেওয়া, সন্তান না হওয়াসহ বেশ কিছু কারণে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। অভিযোগের মধ্যে মহিলা পরিষদের প্রচেষ্ঠায় ৩৫টি নিষ্পত্তি করা হয়েছে। বেশ কিছু মামলা আদালতে বিচারাধীন রয়েছে। নানা সীমাবন্ধতার কারনে অনেক অভিযোগের শেষ পর্যন্ত সুরাহা করা সম্বব হয়না। তারপরও আমরা সব অভিযোগ গুরুত্বসহকারে নিয়ে সমাধানের চেষ্টা করি।

লিগ্যাল এইড সম্পাদিকা মমতাজ বেগম বলেন, অসা¤প্রদায়িক, গণতান্ত্রিক, মানবিক সমাজ ও রাষ্ট্র গঠনের লক্ষ্য নিয়ে দেশ স্বাধীন হয়েছিল। গত পাঁচ দশকে আর্থসামাজিক উন্নয়নে নারীর উল্লেখযোগ্য ভ‚মিকা রয়েছে। অথচ নারীর মানবাধিকার এখনও অর্জিত হয়নি। নারী আরও বেশি সচেতন হতে হবে। নারীর পাশে সবাইকে দাঁড়াতে হবে। নারী নির্যাতন প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। এ ধরনী হোক সবার জন্য নিরাপদ বাসগ্রহ। কোন যেন নির্যাতনের শিকার না হয় সেজন্য যে যার পর্যায় থেকে কাজ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ মহিলা পরিষদ নওগাঁ জেলা শাখার সহ-সভাপতি সিদ্দিকা খাতুন, আন্দোলন সম্পাদিকা পারভীন রেজা এবং প্রশিক্ষণ সম্পাদিকা মনোয়ারা বেগম, ব্রাঞ্জ এক্সিকিউটিভ তনিমা মাহমুদসহ অন্যান্য সদস্যরা।

Leave A Reply

Your email address will not be published.