কল্যাণমূলক রাষ্ট্র গঠনে নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া জরুরি – ডেপুটি স্পীকার

0 ৭১

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি বলেছেন, বাংলাদেশকে যদি আমরা উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে চাই তাহলে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত ও কর্মক্ষম মানবসম্পদ গড়ে তোলা অত্যন্ত জরুরি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন মানবজাতির কল্যাণের কথা ভেবেছেন।

কল্যাণমূলক একটি রাষ্ট্র গঠনে নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া জরুরি উল্লেখ করে তিনি নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা জানান।

সোমবার (০৬ নভেম্বর) পাবনার সাঁথিয়ায় জাতীয় মহিলা সংস্থার আয়োজনে ‘তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প’ এর উদ্যোগে উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পীকার বলেন, দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তাদেরকে অর্থনৈতিক কর্মকা-ের বাইরে রেখে কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়। নারীরা এখন যোগ্যতার ভিত্তিতে দেশের সকল ক্ষেত্রে অবদান রাখছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার তাদের যোগ্যতা ও মেধাকে কাজে লাগিয়ে উদ্যোক্তা হওয়ার পথ সুগম করতে বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছে।

শামসুল হক টুকু বলেন, অসাম্প্রদায়িক বঙ্গবন্ধু কখনো মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানের মাঝে কোনো ভেদাভেদ করেননি। মুক্তিযুদ্ধে সবার সম্মিলিত অংশগ্রহণে দেশ স্বাধীন হয়েছে, তাই সবার সমান অধিকারে বিশ্বাসী ছিলেন তিনি।

ধর্ম, বর্ণ নির্বিশেষে দেশের সব মানুষের খাদ্য, চিকিৎসা ও বাসস্থান নিশ্চিত করতে আওয়ামী লীগ রাজনীতি করে- বঙ্গবন্ধুর দর্শন ছিল এটাই। তিনি নিজেও ভোগ বিলাসের জন্য কখনও রাজনীতি করেননি।

জাতীয় মহিলা সংস্থা পাবনা শাখার চেয়ারম্যান শামীমা ইয়াসমিন শিরীনের সভাপতিত্বে এবং মোঃ আনিসুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেন ও সাঁথিয়া পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চুসহ স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

এর আগে ডেপুটি স্পীকার বেড়া উপজেলা চত্বরে গরীব ও অসহায় ব্যক্তিদের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ করেন।

Leave A Reply

Your email address will not be published.