কুড়িগ্রামের রৌমারী কয়েকদিনের টানা বৃষ্টিতে ডুবে গেছে হাওর এলাকার বোরো ধান 

৩৯১
মাজহারুল ইসলাম, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: রৌমারী উপজেলার কৃষির উপর নির্ভশীল কৃষকরা হতাশায় দিন গুনছেন। উপজেলার কৃষকরা হাওরে আগাম জাতের বোরো ধান চাষ করে থাকেন খোদা নিবারনের লক্ষ্যে। এবার কিন্তু  হাওরে ফোলানো ফসল বোরো ধান ঘরে তুলতে পারেনি এঅঞ্চলের কৃষকরা।
রৌমারী উপজেলা  কৃষি অফিস সুত্রে জানা গেছে হাওরে ২১ হেক্টর জমির আদা পাকা  বোরো ধান  তলিয়ে বিনষ্ট হয়েছে। তবে সরেজমিন ঘুরে দেখা গেছে অসংখ্য জমির ধান- পাট-ভূট্রা- সবজিসহ অনেক ফসলি জমি পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে গেছে। উপজেলার যাদুরচর ইউনিয়নের আলগারচ হাওরের ধান চাষি রবিউল ইসলাম, আঃ লতিফ, আলহাজ্ব  রহিম উদ্দিন, সামসুল, কফিলউদ্দীনসহ আরো অনেকেই। জানান এবার ধান কাটতে পারলাম না ছেলে মেয়ে নিয়ে কি খাবো এনিয়েই দিশাহারা হয়েছে পরেছে তারা ।
প্রতিবছর এইসব হাওর  জমির ধান দিয়ে সারাবছর খাবার যোগান দিয়ে থাকেন এই এলাকার চাষিরা এবার কিন্তু সেটি আর হচ্ছে না। এমনটি জানিয়েছেন হাওরের বোরো চাষি কৃষির উপর নির্ভরশীল কৃষকরা। তাদের দাবি সরকার যদি হাওর অঞ্চলের কৃষকদের সহযোগিতা না করে তাহলে না খেয়ে বন্যার সময় নিঘাত না খেয়ে থাকতে হবে।  বিশেষ করে সীমান্ত ঘেষা এলাকা গুলি হাওড় অঞ্চল পাহাড়ী ঢলেই ডুবে যায় এসব এলাকার বোরো ধান।
 এবিষয়ে রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি জানায় উপজেলায় একহাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে এর মধ্যে হাওর এলাকার  ২১ হেক্টর জমির ধান পাহাড়ী ঢলে তলিয়ে গেছে। এটি হচ্ছে কয়েকদিন আগের তথ্য তবে গত তিনদিনের টানা বৃষ্টিতে আরও অনেক ফসলের
ব্যাপক খতি সাধিত হয়েছে বলে কৃষকদের বরাত দিয়ে জানা গেছে।

Comments are closed.