কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরের ডিসি রোডের পূর্বে জিঞ্জিরাম নদের পানি বিপদ সিমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায়

২২৮

মাজহারুল ইসলাম, রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধি: কয়েকদিনের টানা বৃষ্টি আর পাহাড়ী ঢলে জিঞ্জিরাম নদীর পানি বিপদ সিমার কয়েক সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় তীব্র স্রোতে তলিয়ে গেছে কৃষকের ফসলের মাঠ ।

দুই দফা বন্যায় সর্বহারা কুড়িগ্রাম জেলার রৌমারী-রাজিবপুরের কৃষির উপর নির্ভশীল কৃষকরা। ফসল ডুবে যাওয়ার দৃশ্য দেখে দিশাহারা হয়ে পড়েছে উপজেলার কয়েকশো খেটে খাওয়া কৃষক। ধান-পাট- তিল- মাছের খামার-শাখ সবজিসহ কৃষকদের এ মৌসুমের উৎপাদিত বিভিন্ন জাতের ফসলের ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে দিশেহারা দুই উপজেলার কৃষকেরা।

কৃষকরা বলছে একদিকে দ্রব্য মূল্যের দাম বেড়েই চলছে অন্যদিকে বন্যার তীব্র ¯্রােতে ভেসে গেছে মাঠে থাকা ফোলানো ফসল। ফলে কৃষির উপর নির্ভশীল মাটি চোষা কৃষকেরা দিশাহারা হয়েন পড়েছে।

আউশ ধান চাষি কৃষক লৎফর রহমান বলেন আমার দুই বিঘা জমির ধান দিয়ে সারাবছর খেয়ে পরে ছেলে মেয়েদের পড়াশোনার খরচ যোগাই। এবার ধান ডুবে যাওয়ার কারণে বউ পোলাপান নিয়ে কিভাবে বেচে থাকবো ভেবে কিনার পাচ্ছি না। চর লাঠিয়াল ড্াঙ্গা গ্রামের কৃষক আলহাজ¦ সামসুল হক বলেন ২ দফা বন্যা ঈড়ী-বোরো-আঁউশ- তিল-পাট বেহিই ডুইবা গেছে এহেন ভয়াবহ বন্যায় খামুকি ভাইবা সারবার পারতাছিনা।

তার বক্তব্য বলেন এবার আমাদের কপাল খারাপ পাচ বিঘা জমির বোরো ধান কাটার ভাগ্যে হয়নি ফলে হতাশার মধ্যে জীবনযাপন করতে হচ্ছে আমাদের মতো কৃষকদের।

একইভাবে বলেন ক্ষতিগ্রস্ত রবিউর ইসলাম, নাজমুল হক, জকিম উদ্দিন, তারা সর্বহারা হয়ে অভিযোগ করে বলছে এবার বন্যার সময় না খেয়ে থাখতে হবে। তারা আরও বলছেন প্রথম দফার বন্যা বোরো ধান অনেকেই কাটতে পারেননি।

এই মৌসুমে চাল কিনে ভাত খেতে হচ্ছে এই দুঃখ কার কাছে বলবো। সরকার যদি ক্ষতিগ্রস্তদের প্রতি সুদৃষ্টি না দেয়
তাহলে কৃষকের জন্য বড় একটি দুঃসংবাদ হবে

এবিষয রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধুরী জানান এবার রৌমারী উপজেলার কৃষকরা বন্যার কারণে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি আরও বলেন প্রায়  ১১ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছিল প্রথম দফা বন্যা ব্যাপক ক্ষতি হয়েছে। দিতীয় দফায় আউশ ধান ৪৮,পাট-তিল-শাখ সবজিসহ বিভিন্ন জাতের ফসল উজান থেকে পাহাড়ী ঢল নেমে এসে ডিসি রোডে পূর্ব সাইটে
কৃষকের উৎপাদিত ফসল তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা তাদের তালিকা করে রির্পোট করে উর্ধ্বতন কতৃপিক্ষের
কাছে পাঠানো হয়েছে বরাদ্দ আসলে ক্ষকিগ্রস্তদের সহযোগিতা করা হবে বলে জানিয়েছে।

Comments are closed.