ক্ষয়ক্ষতি নির্ধারণের পর ব্যবসায়ীদের পুনর্বাসন করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

0 ২১৩

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ক্ষয়ক্ষতি নির্ধারণের পর ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পনর্বাসন করা হবে। এখন মন্ত্রণালয়ের পক্ষ থেকে হতাহতদের ১৫ হাজার টাকা করে দেয়া হবে।
তিনি বলেন, ‘তদন্ত করে ক্ষয়ক্ষতি নির্ধারণের পর ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের কাজ করা হবে। জেলা প্রশাসনকে আমাদের মন্ত্রণালয় থেকে নির্দেশনা দিয়েছি- হতাহতদের এখনই ১৫ হাজার টাকা করে দেবেন। আহতদের চিকিৎসার জন্য বিশেষ টিম গঠন করা হয়েছে।’

আজ বিকেলে বঙ্গবাজারের অগ্নিকান্ড নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বুড়িগঙ্গা হলে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বৈঠক করেন। বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘এখনও পর্যন্ত এই ঘটনাকে আমরা দুর্ঘটনা হিসেবেই বর্ণনা করবো। তদন্ত প্রতিবেদন না পাওয়া পর্যন্ত সুনির্দিষ্ট কোনও মতামত দেয়া ঠিক হবে না। অগ্নিকান্ডের কারণ এখনও পর্যন্ত জানা যায়নি।  ফায়ার সার্ভিসের টিম কাজ করছে। যেকোনও দুর্ঘটনার পরেই তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তের পর আমরা আসল কারণ জানতে পারবো।’

তিনি জানান, ‘অগ্নি-নির্বাপন, উদ্ধার কার্যক্রমসহ সার্বিক বিষয়ে প্রধানমন্ত্রী  নিজেই সমন্বয় করেছেন। সারাক্ষণ আমাদের সঙ্গে যোগাযোগ রেখেছেন। প্রধানমন্ত্রী বিভিন্ন বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ‘বঙ্গবাজারসহ প্রায় ৬টি মার্কেট অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত  হয়েছে। প্রায় ৫ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। ঈদ উপলক্ষে তারা অনেক মালামাল ক্রয় করেছিলেন। সেগুলো সব ধ্বংস হয়ে গেছে। পুলিশ প্রশাসনের সহযোগিতায় অনেকেই কিছু মালামাল উদ্ধার করে সরিয়ে নিতে পেরেছেন।’

এ সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, বঙ্গবাজার মার্কেটটি ২০১৯ সালে কর্পোরেশন ঝুঁকিপূর্ণ ঘোষণা করে নতুন ভবন নির্মাণের উদ্যোগ নিলে মার্কেট সমিতি নতুন ভবন নির্মাণের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করে এবং হাইকোর্ট স্থগিতাদেশ দেয়।

আজ ভোর ৬টা থেকে আগুনে বঙ্গবাজারের বেশ কয়েকটি মার্কেট পুড়ে যায়। সাড়ে ৬ ঘণ্টা পর বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসার তথ্য জানান ফায়ার সার্ভিসের মিডিয়া শাখার কর্মকর্তা শাহজাহান শিকদার।

Leave A Reply

Your email address will not be published.