খেলা নিয়ে অনেক চিন্তাভাবনা করেন সাকিব, বললেন কোচ

১৬২
তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান ও খালেদ মাহমুদ সুজন। ছবি : সংগৃহীত

বিপিএলে প্রথম দিকে ব্যাট হাতে খুব একটা সাফল্য পাচ্ছিলেন সাকিব আল হাসান। তবে বল হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখছিলেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। শুধু বোলিং দিয়ে ফরচুন বরিশালকে খুব একটা সাফল্য এনে দিতে পারছিলেন না তিনি। ঢাকা থেকে চট্টগ্রামে টুর্নামেন্ট স্থানান্তরিত হতেই দ্বৈত ভূমিকায় দেখা গেল সাকিবকে। অধিনায়কত্বও ভালোবাবে পালন করছেন।

বিপএলে ছয় ম্যাচ খেলে চারটিতে জিতে টেবিলে শীর্ষে রয়েছে বরিশাল। দলের এই সাফল্যে দারুণ খুশি প্রধান কোচ খালেদ মাহমুদ সুজন। তারকা অলরাউন্ডারের ক্রিকেটীয় জ্ঞান এবং নেতৃত্বের প্রশংসা করেছেন কোচ। ক্রিকেটীয় মেধা দিয়ে সাকিব নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বলে মনে করেন দলটির কোচ।

এ ব্যাপারে সুজন বলেন, “সাকিব এমন একজন খেলোয়াড় যে, ক্রিকেটটা খুব ভালো বোঝে। কখনও সে অনুশীলনই করে না, যখন সে দরকার মনে করবে তখন দেড়-দুই ঘণ্টাও ব্যাটিং করে। এবারও চট্টগ্রামে পুরো দেড় ঘণ্টার মতো ব্যাটিং করেছে। ব্যাটিং করে ক্লান্ত হয়ে গিয়েছিল। তখন আমাকে বলে, ‘আমার কিছু হিটিং দরকার, ট্রেনিং কম হয়েছে’।”

ক্রিকেট নিয়ে সাকিবের আগ্রহ মুগ্ধ করেছে সুজনকে। তিনি বলেন, ‘সে খেলা নিয়ে অনেক চিন্তা-ভাবনা করে। বোলিং নিয়ে ওর কোনো সমস্যা নেই। ব্যাটিং নিয়ে মাঝেমাঝে সমস্যা হয়, যখন নিয়মিত অনুশীলন থাকে না। কিন্তু একদিন ব্যাটিং করার পরই আত্মবিশ্বাসী হয়ে ওঠে।’

ব্যাট হাতে গত দুই ম্যাচ শাকিবকে দারুণ ফর্মে দেখা যায়। সে সঙ্গে বল হাতে নিয়মিত উইকেট নেন। আফগানিস্তানের মুজিব-উর-রহমান দলে যোগ দেওয়ার পর তাঁকে ভালোভাবে ব্যবহার করেছেন অধিনায়ক সাকিব।

সাকিবের নেতৃত্বের প্রশংসা করে সুজন বলেন, ‘তার ব্যাটিং অ্যাপ্রোচ, লিডারশিপ এসবে আমি খুবই খুশি। দলে অনেক তরুণ আছে, তাকেই সব জায়গায় দায়িত্ব নিতে হয়। যেভাবে দলকে নেতৃত্ব দিচ্ছে, অবিশ্বাস্য। প্রত্যেক কোচ তার মতো একজন অধিনায়ক চায়। দুর্দান্ত ক্রিকেটার, দুর্দান্ত অধিনায়ক।’

Comments are closed.