টিকে থাকতে ভাসমান কৃষি পদ্ধতির সঙ্গে মানিয়ে নিচ্ছেন বাংলাদেশিরা

৩৮৫
উদ্ভিদ ব্যবহার করে হাইড্রোপনিকের একটি রূপ- ভাসমান বাগান, বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী চাষাবাদ পদ্ধতি যা সারা বছর চারা ও সবজি উৎপাদনের জন্য ব্যবহার করা হয়। এই পরিবেশ-বান্ধব কৌশলটি ধান ক্ষেতের পাশে তুলনামূলক নিচু জমিতে বা যখন কোনও এলাকার সমস্ত আবাদি জমি জলের নীচে থাকে তখন কৃষকদের অতিরিক্ত জমির টুকরা প্রদান করে। বাংলাদেশের দক্ষিণ-মধ্য জলাভূমিতে, শুষ্ক মৌসুমেও কৃষকরা সবজি চাষের জন্য ভাসমান বাগান ব্যবহার করে। সূত্র: A24 News Agency
শুষ্ক মৌসুমে তারা প্রতিদিনের জোয়ার ব্যবহার করে এই বেডে চারা তোলে এবং সমস্ত জমি প্লাবিত হওয়ার সাথে সাথে কৃষকরা কোন সময় নষ্ট না করে ভাসমান বিছানায় ফসল কাটা শুরু করে। গত ২০ বছর বা তারও বেশি সময় ধরে, এই পদ্ধতিটি অভিযোজন পদ্ধতি হিসেবে ব্যাপকভাবে আলোচিত হয়েছে কারণ জলবায়ু পরিবর্তনের হাতধরে বিশ্বের এই অংশে আগের চেয়ে আরও বেশি বৃষ্টি এবং দীর্ঘতর ও ঘন ঘন বন্যার পূর্বাভাস দেয়৷
বাংলাদেশের দক্ষিণ-মধ্য জলাভূমি, বিশেষত বরিশাল, গোপালগঞ্জ, মাদারীপুর এবং পিরোজপুর জেলায় প্রাচীন যুগে এই কৃষি-চর্চার উদ্ভব হয়েছিল। প্রায় ২০০০ সাল থেকে, এই দেশীয় ব্যবস্থাটি অনেক এনজিও এবং বাংলাদেশ সরকারের সংস্থার ম্যাধ্যমে বিশেষ করে বাংলাদেশের দক্ষিণাঞ্চল এবং দেশের অন্যান্য অঞ্চলে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে।
বরিশাল বিভাগের বানারীপাড়ার কৃষক কুদ্দুস মিয়া জানান, “আমরা এখানে পেঁপে গাছের জন্য বিছানা তৈরি করেছি। আমরা সাধারণত জুলাই থেকে আগস্ট মাস পর্যন্ত ভাসমান বেডে চাষ করি। জমি তুলনামূলক কম হওয়ায় আমরা এই খাটটি এখানে রেখেছিলাম। এটি ৪.৫ ফুট চওড়া এবং ৯০ ফুট লম্বা। জোয়ারের স্রোত এলে বেড ভাসতে থাকে এবং জোয়ারের প্রবাহ চলে যাওয়ার পর খাট আবার নিচে নেমে যায়। আমরা বিছানায় রোপণের কাজ করছি।
একই অঞ্চলের আরেক কৃষক মোঃ কামাল জানান, তিনি ভাসমান বাগানের কাজ চালিয়ে যাবেন। তিনি বলেন, “আমরা কয়েক দশক ধরে এটি করছি এবং ভবিষ্যতেও করব। আমরা ভাসমান বিছানায় লাউ, মিষ্টি কুমড়া, বেগুন, পেঁপে, গোলমরিচ, ফুলকপি ইত্যাদি চাষ করতাম। এখন আমাদের এখানে শসা, বেগুন, পেঁপে, লাল শাক, পালং শাক এবং অন্যান্য শাকসবজি রয়েছে। ধান কাটার পর সেই জমিতেও সবজি চাষের জন্য বেড ভাসিয়ে দেব।
বরিশাল বিভাগের স্থানীয় সাংবাদিক মি. জুয়েল, কৃষকদের আধুনিক পদ্ধতি ব্যবহার করতে প্রশিক্ষণ দেওয়ার এবং তাদের সাথে যোগাযোগ বজায় রাখার বিষয়ে সরকার এবং স্থানীয় কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, “তারা তাদের নিজস্ব উপায়ে এই ভাসমান চাষ বা ‘ধাপ’ করছে। আমাদের মাধ্যমে তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করে আধুনিক পদ্ধতি ব্যবহার করে প্রশিক্ষণের মাধ্যমে তাদের সাহায্য করতে কিন্তু তাদের অভিযোগ, সরকারি কর্মকর্তারা তাদের সাথে যোগাযোগ রক্ষা করেন না।
কৃষকরা জানতে চায় কীভাবে সার ও বীজ সংগ্রহ করতে হয়। তারা তাদের বাড়িতে তাদের নিজস্ব পদ্ধতিতে পাতায় বীজ উৎপাদন করে যা তারা ভাসমান বিছানায় গাছ লাগানোর জন্য ব্যবহার করে। তাই তারা তাদের নিজস্ব পদ্ধতি ব্যবহার করে কৃষিকাজ করে তাদের জীবন যাপন করছে।”
কৃষকদের আধুনিক পদ্ধতিতে প্রশিক্ষিত করার উপর জোর দেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ভাসমান বাগান গবেষক অধ্যাপক ড. নজরুল ইসলামও, “তারা ঐতিহ্যবাহী ভাসমান কৃষি করছে। এখন কাউকে তাদের সীমাবদ্ধতা খুঁজে বের করতে হবে। সেসব সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে তাদের প্রযুক্তিগত সহায়তা ও আর্থিক সহায়তা দিতে হবে। যখন উৎপাদন বেশি হবে তখন তাদের বিপণনের সুবিধা দিতে হবে এবং তা টেকসই হওয়ার জন্য যা যা প্রয়োজন তা সরবরাহ করতে হবে।
এগুলোর পাশাপাশি পরিস্থিতিগত কোনো সহায়তার প্রয়োজন হলে তাদের রক্ষার উদ্যোগ নিতে হবে যেহেতু তারা চলতে পারে। কারণ, তারা তাদের জীবিকার জন্য এটি করলেও এটি বাণিজ্যিক কৃষিও বটে। আমরা এখান থেকে কম খরচে বিশাল অর্গানিক পণ্য উৎপাদন করতে পারি।”
ভিডিও দেখতে ক্লিক করুনঃ https://youtu.be/QtCICI12ViQ

Comments are closed.