নওগাঁয় রবি-গ্রীষ্মকালিন প্রণোদনার বীজ ও সার বিতরণের উদ্বোধন

0 ৮৭
নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুম ও গ্রীষ্মকালিন পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করা হয়েছে। রোববার দুপুরে নওগাঁ সদর উপজেলার পরিষদ অডিটোরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- নওগাঁ সদর আসনের সাংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন।
এসময় সদর উপজেলা কৃষি অফিসার মনিরুল ইসলাম এর সভাপতিত্বে উপজেলা পরিষদের
চেয়ারম্যান রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম বক্তব্য রাখেন। পরে প্রধান অতিথি কৃষকদের মাঝে প্রণোদনার বীজ ও সার দিয়ে উদ্বোধন করেন।

নওগাঁ সদর উপজেলার ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুম গম, সরিষা, ভুট্টা, সূর্যমুখী, চিনাবাদাম, পেঁয়াজ, মুগ, মসুর, খেসারি ও গ্রীষ্মকালিন পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচীর আওতায় ৫ হাজার ১৯০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হবে।

প্রত্যেক কৃষক পাবেন- গমের বীজ ২০ কেজি, ভুট্টা দুই কেজি, সরিষা-সূর্যমুখী ও পেঁয়াজ এক কেজি করে, চিনাবাদাম ১০ কেজি, মুগ ও মসুর পাঁচ কেজি করে, খেসারী ৮ কেজি এবং ডিএপি ও এমওপি সার ১০ কেজি করে। এছাড়া গ্রীষ্মকালিন  ১৫০ জন কৃষককে প্রণোদনা হিসেবে পেঁয়াজ বীজ এক কেজি এবং ডিএপি ও এমওপি সার ২০ কেজি করে। প্রত্যেক কৃষক পলিথিন, সুতলি, বালাইনাশক এবং চারা তৈরির জন্য সহায়তা হিসেবে রকেট অ্যাপসের মাধ্যমে পাবেন ২ হাজার
৮০০ টাকা।

Leave A Reply

Your email address will not be published.