নরমাল ডেলিভারিতে রেকর্ড সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের

0 ৭৩
নওগাঁ প্রতিনিধি:  নওগাঁর সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলতি বছরে ৫৫০টি নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে। সংখ্যা বিচারে নওগাঁ জেলায় এযাবৎকালের সেরা অর্জন।
সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  সূত্রে জানা যায়, এ স্বাস্থ্য কমপ্লেক্সে ২০২৩ সালে নরমার ডেলিভারি হয়েছে ৫৫০টি। নরমাল ডেলিভারি হওয়া হাসপাতালে মাত্র কয়েক বছরের মাথায় গতমাসের নভেম্বরে ৮০ টি তে উন্নীত হওয়ার গল্পের অংশীদার হতে পেরেছে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। সাপাহারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে নরমাল ডেলিভারির সংখ্যা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারি করায় সাপাহারে গর্ভবতী নারীরা মৃত্যুর ঝুঁকি থেকে রক্ষা পাচ্ছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: কারিমা বলেন, ‘নরমাল ডেলিভারিকে হ্যাঁ, সিজারকে না বলুন’ এই শ্লোগান নিয়ে সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সচেতনতা সৃষ্টি করেছিল।এই শ্লোগান এখন সাপাহারের গ্রামে সাধারণ মানুষের মুখে মুখে।
সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমীন বলেন, বিভিন্ন কৌশলে প্রসূতি মহিলাদের বিনামূল্যে ‘প্রসূতি দাওয়াত কার্ড’ দেয়া হয়েছিল স্বাস্থ্য কমপ্লেক্স থেকে।ডেলিভারি আগ পর্যন্ত চলতে থাকে কাউন্সিলিং আর চেক আপ। নরমাল ডেলিভারি করাতে মাঠ পর্যায়ের শিক্ষক, চেয়ারম্যান, মেম্বার, স্বাস্থ্যকর্মী ছাড়াও বিভিন্ন এনজিওর স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে বার্তা পৌঁছানো হয়।
তিনি আরও বলেন, এ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সের নরমাল ডেলিভারি করানোর সংখ্যা বাড়ছেই। কারণ স্বাস্থ্য কমপ্লেক্সের নিরাপদে এ ডেলিভারি করানো হলে মাতৃ ও শিশু মৃত্যুর ঝুঁকি থাকে না। নরমাল ডেলিভারিতে সাধারণ মানুষ অনেক খরচ থেকেও বেঁচে যায়। স্বাস্থ্য কমপ্লেক্সের ডেলিভারি নিরাপদ করতে ৬ জন দক্ষ মিডওয়েফ রয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.