নাটোরে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি  ১০০ টাকা

0 ৫৩

নাটোর প্রতিনিধি: ভারতীর পেঁয়াজের রপ্তানি বন্ধের খবরে অস্থির হয়ে উঠেছে দেশী পেঁয়াজের বাজারের। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। প্রয়োজনেও পেঁয়াজ কিনতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে সবাইকে। যে পেঁয়াজ শনিবার সকালে শহরের স্টেশন বাজার ও নিচাবাজারে বিক্রি হয়েছে প্রতি কেজি ১১০ টাকা বিকেলে সেই পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ১৮০টাকা থেকে ২০০ টাকা। ভোক্তা অধিকারের অভিযানেও কোন ফল হচ্ছে না।

ক্রেতারা ক্ষোভ প্রকাশ করে বলছেন তারা পেঁয়াজের বাজারের এই অস্থিরতা দেখে হতভম্ভ। সকালে যে পেঁয়াজ যে পেঁয়াজের কেজি ১১০ টাকা থেকে ১২০ টাকা সেখানে বিকেলে সেই পেঁয়াজ ২০০ টাকা থেকে ২২০ টাকা। এটা কি ধরণের সিন্ডিকেট। দাম বাড়লে কেজি প্রতি ১০ টাকা থেকে ২০ টাকা বাড়তে পারে। এ ব্যাপারে সরকার ও প্রশাসনের নজরদারী করা উচিত। অপর খরিদদাররা বললেন, তারা পেঁয়াজ কিনতে এসে মাথা খারাপ হয়ে যাচ্ছে। পেঁয়াজের বাজার আকাশ পাতাল তফাৎ।

যেখানে বাড়ি থেকে ২ কেজি পেঁয়াজ কিনতে বলেছে সেখানে কিনছেন আধা কেজি। মোবাইল কোর্ট বাজারে এলে দাম কমছে আবার চলে গেলেন দাম বেড়ে যাচ্ছে। আর সাধারণ বিক্রেতারা বলছেন পেঁয়াজের এই বাজার সিন্ডিকেটের কারনে হয়েছে। ভারতীয় পেঁয়াজ আসা বন্ধের খবরে রাতারাতি বড় ব্যাবসিকরা পেঁয়াজ সরিয়ে দিয়ে দাম বেশী চাচ্ছে। তারা পেঁয়াজ কিনতে গিয়ে পাচ্ছেন না। দেশী পেঁয়াজ পুরাতন আছে আবার নতুনও উঠেছে। এত দাম বাড়ার কোন কারণ নেই।

যারা ১০ কেজি ২০ কেজি কিনে এনে বিক্রি করছে তাদের ধরে কোন লাভ নেই। ধরতে হবে বড় ব্যাবসিককে যারা হাজার মন বা ৫ হাজার মন পেঁয়াজ রেখেছে তাদের। তারা যখন কিনতে যাচ্ছেন তখন আড়ৎদারার বলছে ১৯০ টাকা কেজি পেঁয়াজ নিলে নাও না হলে নিওনা। তারা আগে যেখানে ৫ বস্তা পেঁয়াজ বিক্রি করেছেন সেখানে এক বস্তা পেঁয়াজও বিক্রি করতে পারছেন না। তারাও প্রশাসনের কাছে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার দাবী করলেন।

Leave A Reply

Your email address will not be published.