নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের “জুলিও কুরি” পদক প্রাপ্তির ৫০তম বছর পালিত

0 ১০৯

নাটোর প্রতিনিধি: নানা আয়োজনে নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের “জুলিও কুরি” পদক প্রাপ্তির ৫০তম বছর পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার জেলা প্রশাসক আবু নাছের ভুঞার নেতৃদ্বে কালেক্টরেট ভবন চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কালেক্টরেট ভবন চত্বরে ফিরে আসে।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভার। জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞ্রার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার সাইফুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, স্থানীয় সরকার উপ-পরিচালক আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান সহ সরকারী কর্মকতাবৃন্দ।

এ সময় বক্তারা বলেন বিশ্ব শান্তি পরিষদের প্র্রেসিডেনশিয়াল কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বের ১৪০ টি দেশের প্রায় ২০০ সদস্যর উপস্থিতিতে ১৯৭৩ সালের এই দিনে বঙ্গবন্ধুর হাতে আনুষ্ঠানিক ভাবে এই পদক তুলে দেওয়া হয়। স্বাধীন বাংলাদেশে কোনো রাষ্ট্রনেতার সেটিই ছিল প্রথম আন্তর্জাতিক পদক লাভ।

নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডাক দিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামের। তার ডাকে সাড়া দিয়ে বাংলার সর্বস্তরের মানুষ নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন।

এই স্বাধীনতাকে অর্থবহ করতে সবাইকে নিজ নিজ স্থানে থেকে কাজ করে যাওয়ার আহবান জানান বক্তারা। অপরদিকে দিবসটি পালনে নাটোর আধুনিক সদর হাসপাতালে তত্বাবধায়কের আয়োজনে ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও রক্ত দান কর্মসুচির আয়োজন করা হয়।

Leave A Reply

Your email address will not be published.