পর্তুগাল ছাড়া কোনো বিশ্বকাপ হবে না : রোনালদো

২৫৮
পর্তুগালের তারকা ফুটবলার ও অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপে খেলতে হলে মাত্র একটা জয় দরকার ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের। তাদের সামনে এখন উত্তর মেসিডোনিয়া। শক্তির বিচারে পর্তুগাল এগিয়ে থাকলেও অঘটন ঘটাতে পারে উত্তর মেসিডোনিয়া। কারণ প্লে-অফের সেমিফাইনালে তাদের কাছে হেরে বিশ্বকাপে খেলার স্বপ্ন ভেঙেছে ইতালির। ঘরের মাঠে আজ তাই কোনোবার বিশ্বকাপ না খেলা এক দলকে নিয়ে ভাবতে হচ্ছে রোনালদোদের।

এই ম্যাচে স্বাভাবিকভাবেই পর্তুগাল এগিয়ে। তবে মনের গহিনে একটা ভয়ও কাজ করার কথা, যে দল ইতালিকে হারাতে পারে, তাদের আজও জ্বলে উঠতে বাধা কী? আজ তো পর্তুগালকেও চমকে দিতে পারে উত্তর মেসিডোনিয়া।

তবে রোনালদো এমন কোনো চিন্তা মাথাতেই আনছেন না। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে পর্তুগালবিহীন বিশ্বকাপের চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলতে বলেন এই পর্তুগিজ তারকা। খবর ইএসপিএনের।

কাতার বিশ্বকাপে তাঁকে দেখা যাবে তো? সাংবাদিকদের এমন প্রশ্নের কড়া জবাব দিয়েছেন রোনালদো। তিনি বলেন, ‘পর্তুগাল ছাড়া কোনো বিশ্বকাপ হবে না। এখানে বিশেষ কোনো ব্যক্তির আলাদা কিছু নেই, আমরা একটি দল।’

‘আগামীকাল একটি ফাইনাল এবং আমরা প্রস্তুত। ফেভারিট?… আমি সবসময় নিজেকে ফেভারিট মনে করি, খেলা ঘরের মাঠে হোক বা বাইরে,’ যোগ করেন রোনালদো।

পর্তুগিজ এই তারকা আরও বলেন, ‘আমরা জানি, জিতলে বিশ্বকাপে যাব, আর হারলেই বাদ পড়ব। ইতিবাচক থেকে ম্যাচ জেতাটা আমাদের দায়িত্ব। আমি দলের সবাইকে এ ম্যাচের জন্য প্রস্তুত দেখেছি এবং কাল নিজেদের সেরাটা দেওয়ার জন্য অপেক্ষা করছি।’

মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে মাঠে নামবে পর্তুগাল। এর আগে প্রথম প্লে-অফে তুরস্ককে ৩-১ গোলে হারায় পর্তুগাল। ওই দিনই মেসেডোনিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ইতালি। টানা দুই বিশ্বকাপে খেলতে পারছে না ইউরো চ্যাম্পিয়ন ইতালি। এবার পর্তুগাল-মেসেডোনিয়ার লড়াইয়ে যে জিতবে সেই পাবে বিশ্বকাপের টিকেট।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে পর্তুগাল দলে ফিরেছেন করোনা নেগেটিভ হয়ে দলে ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার পেপে। নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন জোয়াও কানেসলোও। ফলে অনেকটা নির্ভার থেকেই মাঠে নামবে পর্তুগাল।

র‍্যাঙ্কিংয়ের দিকে তাকালে আজ পর্তুগালকে প্রতিপক্ষ নিয়ে না ভাবলেও চলবে। শীর্ষ দশের এক দলের মুখোমুখি হচ্ছে ৬৭তম দলের। কিন্তু সে দলই বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের হারিয়ে এসেছে। গত বছরই জার্মানিকে হারিয়েছে। তবু রোনালদো প্রতিপক্ষ নিয়ে খুব বেশি চিন্তিত নন, ‘আমরা বিস্মিত হয়েছি। উত্তর মেসিডোনিয়া অনেক ম্যাচেই চমক দেখিয়েছে। কিন্তু আমার মনে হয় না কাল আমাদের চমকে দিতে পারবে। পর্তুগাল ভালো খেলবে এবং আমরা বিশ্বকাপে যাব।’

Comments are closed.