পাবনায় জেলেদের মানববন্ধন ও বিক্ষোভ

0 ৬৭
পাবনা প্রতিনিধি: পাবনার সুজানগরের উপজেলার গাজনার বিলের জেলেরা বিক্ষোভ ও মানববন্ধন করেছেন। তাদের দাবি- ইজারার নামে স্থানীয় প্রভাবশালী রতন মাস্টার তাদের বিলে মাছ ধরা বন্ধ করে দিয়েছে এবং নানাভাবে হয়রানি করছেন। বিলে মাছ ধরতে না পারায় শত শত জেলের মানবেতর জীবনযাপন করছেন।
শনিবার(১৪ অক্টোবর)  দুপুরে দিকে সুজানগর উপজেলার হাটখালি ইউনিয়নের হাটখালি গ্রামে এই মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এতে বিলের কয়েকশ জেলে অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বক্তব্য দেন, জেলে পরি হালদার, পলান হালদার, জালাল উদ্দিন, করিম উদ্দিন শেখ, আসলাম বিশ্বাস, ফিরোজ খা, আরিফ বিশ্বাস, মজনু শেখ, জগন্নাথ সন্ন্যাসী ।
বক্তারা বলেন, বিলের কিছু ক্যানাল ইজারার নেন রতন মাস্টারসহ প্রভাবশালী মহল। কিন্তু রতন মাস্টার বিএনপি করলেও ক্ষমতাসীন দলের কতিপয় নেতার যোগসাজশে পুরো বিলই দখলে নিয়েছেন। রতন মাস্টার জেলেদের কাছ থেকে অবৈধ ভাবে চাঁদা আদায় করেন।
চাঁদা দিতে অস্বীকার করলে জেলেদের বিল থেকে বের করে দেন‌। সম্প্রতি সন্ত্রাসী বাহিনীর সাহায্যে জেলেদের বিল থেকে বের করে দিয়েছে। এতে শত শত জেলে বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন।
মানববন্ধন শেষে অভিযুক্ত রতন মাস্টারের কুশপত্তলিকা দাহ করেন জেলেরা।
তবে বিষয়টি অস্বীকার করেছেন অভিযুক্ত রতন মাস্টার। তিনি বলেন, আমার বিরুদ্ধে সকল অভিযোগ মিথ্যা। আমার নামে কোনো বিলের ইজারা নেই। আমার প্রতিবেশী ও চাচাতো ভাইয়েরা হয়তো সমিতির নামে ইজারা নিয়েছেন। আমি বিএনপি করি‌ এজন্য রাজনৈতিক প্রতিহিংসার কারণে আমার বিরুদ্ধে এই অভিযোগ করা হচ্ছে।
তবে উপজেলা মৎস্য কর্মকর্তা নুর কাজমীর জামান খান বলেন, রতন মাস্টার সমিতির নামে ইজারা নিয়েছেন। কিন্তু তিনি জেলেদের ওপর জোরজবরদস্তি করেন। তিনি শুধু বিলের ক্যানাল ইজারা নিয়েছেন। বাকি অংশে জেলেরা মাছ ধরতে পারবেন‌। এতে কোনো বাধা নেই।

Leave A Reply

Your email address will not be published.