পুঠিয়ার হাড়োগাথি মাঠে কারেন্ট পোকার আক্রমনে ধানে ব্যাপক ক্ষতি

0 ১০৪

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ার ভালুকগাছীর হাড়োগাথি মসজিদপাড়া মাঠে কারেন্ট পোকার আক্রমনে দেড় বিঘা জমির ধানে ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। গতকাল বুধবার বিকেলে উপজেলার হাড়োগাথি মসজিদপাড়া মাঠে গিয়ে এই তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার ভালুকগাছী ইউনিয়নের ধোকড়াকুল ব্লকের হাড়োগাথি মসজিদপাড়া মাঠে আলহাজ্ব আলীমুদ্দিনের ছেলে কৃষক আব্দুল করিম প্রাং এর ৪টি জমিতে কারেন্ট পোকার আক্রমণ ঘটেছে। এতে ধানের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে।

কৃষক আব্দুল করিম প্রাং জানান, আমাদের এলাকায় কৃষি কর্মকর্তা কে আছে আমরা তাকে চিনি না। কারণ তিনি মাঠেই আসেন না। আমার ৪টি জমি রয়েছে, রাস্তার ধারে ৫ কাঠা, তারপার্শ্বে ১০ কাঠা, তারপার্শ্বে ১০ কাঠা এবং আরেকটি ৫ কাঠা মোট দেড় বিঘা জমি রয়েছে। সেই জমিতে চলতি মৌসুমে ৭৫ জাতের ধান লাগাই।

আমার জমির পার্শ্বে আনোয়ার হোসেনের ১ বিঘা ৬ কাঠা জমিতে বিনা ১৭ জাতের ধান চাষ করে। তার জমিতেও কারেন্ট পোকার আক্রমণ ঘটে। তার ক্ষতি হওয়ায় সে ধান কেটে নিয়েছে। তার পার্শ্বে আমার জমিতেও কারেন্ট পোকার আক্রমণ ঘটে। ইতিমধ্যে অনেক ধান নষ্ট হয়ে গেছে। কোন কৃষি কর্মকর্তাকে মাঠে না পেয়ে দোকান থেকে ঔষুধ নিয়ে এসে ব্যবহার করেছি। এখন জানি না কি হবে।

এ ব্যাপারে পুঠিয়ার ভালুকগাছী ইউনিয়নের ধোকড়াকুল এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিশাত তাসমিন মিতি জানান, আমি মাঠে যায়। কৃষকরা আমাকেতো জানাতে পারে। আপনার সাথে পরে কথা বলছি বলে মোবাইল ফোন কেটে দেন।

Leave A Reply

Your email address will not be published.