প্রযুক্তির দৌড়ে পশ্চিমাদের হারিয়ে দিচ্ছে চীন!

0 ২৯৩
ছবি : রয়টার্স

এই মুহূর্তে বিশ্বের ৪৪টি অত্যাধুনিক ও জটিল প্রযুক্তির (ক্রিটিক্যাল টেকনোলজি) মধ্যে ৩৭টিতে এগিয়ে আছে চীন, আর এর মাধ্যমে বৈজ্ঞানিক ও গবেষণার দৌড়ে পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলোকে পেছনে ফেলছে দেশটি। অস্ট্রেলিয়ার থিঙ্ক ট্যাঙ্ক এএসপিআইয়ের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। খবর আলজাজিরার।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট (এএসপিআই) তাদের প্রতিবেদন অনুযায়ী চীন প্রযুক্তির ক্ষেত্রে বিশ্বের শীর্ষ শক্তিধর দেশ হওয়ার পথেই রয়েছে। এই ধারায় দেশটি তার আধিপত্য বজায় রেখেছে প্রতিরক্ষা, মহাকাশ, রোবোটিক্স, জ্বালানি, পরিবেশ, জৈব প্রযুক্তি, কৃত্রিম বৃদ্ধিমত্তা, উন্নত পণ্য তৈরি ও কোয়ান্টাম প্রযুক্তির মতো ক্ষেত্রগুলোতে।

চীনের আধিপত্য যেসব প্রযুক্তিতে রয়েছে তার মধ্যে আছে ড্রোন, মেশিন লার্নিং, বৈদ্যুতিক ব্যাটারি, পারমাণবিক জ্বালানি, ফটোভলটাইক, কোয়ান্টাম সেন্সর এবং জটিল খনিজ নিঃসরণের মতো ক্ষেত্র। গতকাল বৃহস্পতিবার (২ মার্চ) ক্রিটিক্যাল টেকনোলজি ট্র্যাকার এই তথ্য প্রকাশ করে।

এএসপিআইয়ের তথ্য অনুসারে, চীনের প্রাধান্য এতোটাই সুরক্ষিত যে বিশ্বের নির্দিষ্ট প্রযুক্তির ১০টি প্রধান গবেষণা ইনস্টিটিউটই এই দেশটিতে অবস্থিত। এর সঙ্গে তুলনা করতে গেলে দেখা যায় যুক্তরাষ্ট্রের প্রধান্য রয়েছে মহাকাশ উৎক্ষেপণ ব্যবস্থা ও কোয়ান্টাম কম্পুটিংসহ সাতটি ক্রিটিক্যাল টেকনোলজিতে।

যুক্তরাজ্য ও ভারত শীর্ষ পাঁচে অবস্থান ধরে রেখেছে। আর এর পরেই রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি।

এএসপিআই বলছে, ক্রিটিক্যাল টেনোলজিতে চীনের এই বাড়ন্ত পরাক্রমের পেছনে রয়েছে তাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনা, যা গণতান্ত্রিক দেশের জন্য জেগে ওঠার বার্তা দিচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.