ফুটবলার দুর্জয় রূপে সিয়াম

১০৯
গানটির দৃশ্য। ছবি : সংগৃহীত

‘আমি দুর্জয়, বুঝি না ডর ভয়, মাঠে নামি চল দামালের দল…’ ২৮ অক্টোবর মুক্তির অপেক্ষায় থাকা ‘দামাল’ সিনেমার নতুন গানের উপাখ্যান এটি। গানের নাম চরিত্র দুর্জয়, সে তরুণ ফুটবলার।

এই চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা সিয়াম আহমেদ। প্রকাশিত এ গানটিতে কণ্ঠ দিয়েছে প্রীতম হাসান। গানের কথা লিখেছেন রাসেল মাহমুদ এবং সংগীতায়োজন করেছেন আরাফাত মহসিন নিধি।

সিনেমাটি ও গানটি নিয়ে সিয়ামের ভাষ্য, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের এই গল্পটা নিয়ে এর আগে কেউ কাজ করেননি। স্বাধীনতা অর্জনে স্বাধীন বাংলা ফুটবলের অসামান্য ভূমিকা ছিল। সেই অজানা গল্পটাই এবার তুলে ধরা হয়েছে। ট্রেইলার ও প্রথম গানে দর্শকরা ভালো লাগার কথা জানিয়েছেন। এবার এলো দ্বিতীয় গান। এ গানটিও ছবিটিতে কী থাকছে তার একটা বার্তা দিয়েছে। আশা করি, দর্শকরা ছবিটি দেখে পুরো বিনোদিত হবেন এবং তৃপ্তি নিয়ে হল থেকে বের হবেন।’

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়ে গঠিত স্বাধীন বাংলা ফুটবল দল থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত ‘দামাল’ সিনেমার। ‘পরাণ’ সিনেমা দিয়ে আলোচনায় থাকা শরিফুল রাজ ও বিদ্যা সিনহা মিম জুটিকে আবার দেখা যাবে এই সিনেমায়।

তারকাবহুল এই সিনেমায় আরও অভিনয় করেছেন সিয়াম আহমেদ, সুমিত সেনগুপ্ত, শাহনাজ সুমি, রাশেদ মামুন অপু, বড়দা মিঠু, পূজা এ্যাগনেস ক্রুজ, সামিয়া অথই, সারওয়াত আজাদ বৃষ্টি, কায়েছ চৌধুরী, আজম খান, শায়েদ বাবু, এ কে আজাদ সেতু, সমু চৌধুরী, মিলি বাশার, নাজিফা বাশার, মাজনুন মিজান, সায়ীদ নাজমুল সাকিব, লেনিন, রুবল লোদি, লিমনসহ অনেকেই।

সিনেমাটি পরিচালনা করেছেন নির্মাতা রায়হান রাফি। সিনেমাটি প্রসঙ্গে তাঁর ভাষ্য, “এটি আমার একটি স্বপ্নের প্রকল্প। কারণ, এটি মহান মুক্তিযুদ্ধ নিয়ে। আমার মনে হয় মুক্তিযুদ্ধকে নিয়ে আগে এভাবে কাজ হয়নি। আশা করি, ‘পরাণ’ যাঁরা দেখেছেন, তাঁরা আরও বড় চমক পাবেন এতে।”

শিশুসাহিত্যিক ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প থেকে যৌথভাবে এর চিত্রনাট্য করেছেন রায়হান রাফি ও নাজিম উদ দৌলা।

Comments are closed.