বগুড়ায় সাত আসনে ৯৬৯টি ভোটকেন্দ্রের নিরাপত্তায় ১৫ হাজার আইনশৃঙ্খলা বাহিনী

0 ৮০

দীপক কুমার সরকার, বগুড়া প্রতিনিধি: নির্বাচন কমিশন ঘোষিত তফসীল অনুযায়ী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ সহ বিভিন্ন রাজনৈতিক দল তাদের মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র সহ ৫৪জন প্রার্থী তাদের নির্বাচনী মাঠে প্রচার প্রচারণা শেষ করেছে শুক্রবার রাত ১২টার আগে। তবে দেশের আরেকটি বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি ও তার জোটগত দলগুলো এ নির্বাচন ব্যবস্থা বানচাল করতে বিভিন্ন কর্মসুচী চালিয়ে যাচ্ছে। গতকাল শনিবার ও আজ(৭ জানুয়ারি) রবিবার ৪৮ ঘন্টার হরতাল পালন করছে। সেইসাথে ভোটকেন্দ্রে জনসমাগমের উপস্থিতি ঠেকাতে সরকারের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে ধরে ভোটারদের নিরুসাহিত করতে লিফলেট বিতরণ করছে।

এ দিকে প্রার্থীদের প্রচার অভিযানের শেষ হওয়ার সঙ্গে বগুড়ায় ভোটগ্রহণ প্রক্রিয়ার প্রস্তুতি শেষ করে জেলা প্রতিটি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয়েছে। সেইসঙ্গে ভোটকেন্দ্রগুলোতে নিয়োজিত ভোটগ্রহণ কর্মকর্তা প্রিজাইটিং অফিসার, সহকারি প্রিজাইটিং অফিসার, পোলিং অফিসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ৬ জানুয়ারি শনিবার সন্ধ্যার আগেই পৌছে গেছে। এদিকে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠ ভোট গ্রহনের জন্য প্রশাসনের পক্ষ থেকে গত শুক্রবার (৫ জানুয়ারি) থেকে জেলার ৭টি নির্বাচনি এলাকায় ৩৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।

এবার জেলার মোট ভোটকেন্দ্রের মধ্যে অর্ধেকের বেশিই অধিক গুরুত্বপূর্ণ হিসাবে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোটের সরঞ্জাম ইতোমধ্যে সব উপজেলা পরিষদে সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়েছে। দুর্গম ও দূরুত্বে অবস্থিত ভোট কেন্দ্রগুলোতে আগের দিন ও ভোটের দিন সকালে অন্য কেন্দ্রগুলোতে ব্যালট পেপারসহ সরঞ্জাম পৌঁছাবে। ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় পুলিশ, এপিবিএন ও আনসার সদস্য মিলিয়ে আইনশৃংখলা বাহিনীর প্রায় ১৫ হাজার সদস্য মোতায়েন থাকবে। এছাড়া থাকছে সেনাবাহিনী ও বিজিবি।

বগুড়ার রির্টানিং অফিসার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ কার্যক্রমের সাচিবিক সব কাজ শেষ হয়েছে। প্রতিটি নির্বাচনি এলাকায় ভোটাররা যাতে তাদের ভোটাধিকার প্রয়োগে ভোট কেন্দ্রে আসেন সেজন্য গত শুক্রবার থেকে নির্বাচনি এলাকাগুলোতে বিশেষ প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ২৮ প্লাটুন আর্মি ও ২৩ প্লাটুন বিজিবি নির্বাচনি দায়িত্বে রয়েছেন। প্রতি কেন্দ্রে ১২ জন আনাসার সদস্য ছাড়াও ২ জন করে পুলিশ সদস্য থাকবে। এর বাইরে স্ট্রাইকিং ও মোবাইল ফোর্স হিসাবে আইনশৃঙ্খলা বাহিনীর ১৫০টি টিম মোতায়েন থাকবে। এছাড়া ১২০ জন র‌্যাব সদস্য নির্বাচনি এলাকাগুলোতে দায়িত্ব পালন করবেন।

এর মধ্যে জেলার ৭টি নির্বাচনি আসনে ভোটার সংখ্যা ২৮ লাখ ২৪ হাজার ৩৪৪ জন ভোটের মধ্যে পুরুষ ভোটার ১৪ লাখ ৪ হাজার ৩২১ জন এবং নারী ভোটার ১৪ লাখ ২৪ হাজার ২৩ জন। মোট ৯৬৯টি ভোটকেন্দ্রের ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করবেন।
সংসদীয় আসন ৩৬, বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে ১০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে ৩ লাখ ৫৫ হাজার ১০৯ জন, ৪জন হিজড়া ভোটার রয়েছে। ১২৪ ভোট কেন্দ্রের ৭৬৮ কক্ষে ১লাখ ৭৫ হাজার ৪৮৯জন পুরুষ এবং ১লাখ ৭৯ হাজার ৬১৬ জন নারী ভোটার তাদের ভোটারাধিকার প্রয়োগ করবেন।

সংসদীয় আসন ৩৭ বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে ৩ জন হিজড়া ভোটার সহ ৩ লাখ ২৬ হাজার ১৮৬ জন। ১১০টি ভোট কেন্দ্রের ৭২৫ কক্ষে ১লাখ ৬৩ হাজার পুরুষ এবং ১লাখ ৬২ হাজার ৭২৩ জন নারী ভোটার তাদের ভোটারাধিকার প্রয়োগ করবেন।

সংসদীয় আসন ৩৮, বগুড়া-৩ (আদমদিঘী- দুপচাঁচিয়া) আসনে ১০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে ৩ লাখ ২২ হাজার ১৬৭ জন, এদের মধ্যে ২জন হিজড়া ভোটার রয়েছে। ১১৭ ভোটকেন্দ্রের ৭২৩টি কক্ষে ১লাখ ৬০ হাজার ৯১০জন পুরুষ এবং ১লাখ ৬১ হাজার ২৫৫জন নারী ভোটার। সংসদীয় আসন ৩৯, বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে ৫জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে ৬জন হিজড়া শ্রেণীর সহ মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৪ হাজার ৫১৪ জন। ১১৪ ভোটকেন্দ্রের ৭২৯ কক্ষে ১লাখ ৭১ হাজার ৩৩৮জন পুরুষ এবং ১লাখ ৭৩ হাজার ১৭০জন নারী তাদের ভোটারাধিকার প্রয়োগ করবেন।

সংসদীয় আসন ৪০, বগুড়া-৫ (শেরপুর-ধুনট) ৫জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে ৩জন হিজড়া ভোটার সহ ৫ লাখ ৪০ হাজার ৬৮ জন ভোটার রয়েছে। ১৮৮ ভোটকেন্দ্রের ১১৪৭ ভোট কক্ষে ২লাখ ৬৫ হাজার ১৭৩ জন পুরুষ এবং ২ লাখ ৭৪ হাজার ৮৯২জন নারী ভোটার।

সংসদীয় আসন ৪১, বগুড়া-৬ সদর আসনে ম্টো ৫জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে ৬জন হিজড়া সহ ৪ লাখ ২৮ হাজার ৪২ জন ভোটার রয়েছে। ১৪৪ ভোটকেন্দ্রের ৯৬৮ ভোটকক্ষে ২লাখ ১০ হাজার ৬৬৬জন পুরুষ এবং ২ লাখ ১৭ হাজার ৩৭০জন নারী ভোটার তাদের ভোটারাধিকার প্রয়োগ করবেন।

সংসদীয় আসন ৪২, বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে ১২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে ৫ লাখ ১২ হাজার ২৫৮ জন ভোটার। এদের মধ্যে ২জন হিজড়া ভোটার। ১৭২ ভোটকেন্দ্রের ১১২০ ভোট কক্ষে ২ লাখ ৫৭ হাজার ২৭৩ জন পুরুষ এবং ২ লাখ ৫৪ হাজার ৯৮৩ জন নারী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

ভোটকেন্দ্রগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসাবে ৬৬২টি চিহ্নিত করা হয়েছে। জেলা রির্টানিং অফিসার জানান, এসব কেন্দ্রগুলোর জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ১১৩টি কেন্দ্রে ভোট গ্রহণের আগের দিন ও ৮৫৬টি কেন্দ্রে ভোটের দিন সকালে ব্যালট পেপারসহ অন্য সরঞ্জাম পৌঁছানো হবে। ভোট গ্রহন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পযর্ন্ত চলবে।

বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, ‘সুষ্ঠু শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা যেন ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী সব পদক্ষেপ নিয়েছে। গত শুক্রবার থেকে চেকপোস্ট বসানো হয়েছে। ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলাবাহিনীসহ সবার সমন্বিত কার্যক্রমে জোর দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ কেন্দ্র বিবেচনায় ঝুঁকির মাত্রা বিবেচনায় ক্লাস্টার ভিত্তিক টিম মোতায়েন করার ব্যবস্থা নেওয়া হয়েছে। সব মিলিয়ে বগুড়ায় আইনশৃঙ্খলা বাহিনীর ১৫ হাজার সদস্য নির্বাচনি দায়িত্ব পালন করবেন।

Leave A Reply

Your email address will not be published.