মহামারিতে প্রাণহানি ছাড়িয়েছে ৪০ লাখ

0 ৩৮০

বিডি সংবাদ ২৪ ডেস্ক: করোনাভাইরাসে যখন অনেক দেশে হাহাকার চলছে, তখন বিশ্বজুড়ে এই মহামারিতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোতে মৃত্যু কমলেও ডেল্টা ধরন (ভারতীয় ধরন) দ্রুত ছড়িয়ে পড়ায় বেশ কয়েকটি দেশের পরিস্থিতি নাজুক।

 

রয়টার্সের দেওয়া টালি বিশ্লেষণ করে দেখা যায়, কোভিড-১৯ সংশ্লিষ্ট মৃত্যুর সংখ্যা ২০ লাখ ছাড়াতে বছরের বেশি সময় লেগেছে। কিন্তু পরের ২০ লাখ মৃত্যু ঘটেছে মাত্র ১৬৬ দিনে।

 

সবচেয়ে বেশি মারা গেছে যে পাঁচটি দেশে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া ও মেক্সিকো- তা বিশ্বে মোট মৃত্যুর অর্ধেক। জনসংখ্যার অনুপাতে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে পেরু, হাঙ্গেরি, বসনিয়া, চেক রিপাবলিক ও জিব্রালটারে।

 

এ বছরের মার্চ থেকে দক্ষিণ আমেরিকার দেশগুলো কোভিড-১৯ মহামারির সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবিলা করছে। বিশ্বের প্রতি ১০০ নতুন সংক্রমিতের ৪৩ জনই ছিল এই অঞ্চলের। গত সপ্তাহের হিসাবে মাথাপিছু মৃত্যুর হারেও বিশ্বের শীর্ষ নয়টি দেশ এই মহাদেশের।

 

বলিভিয়া, চিলি ও উরুগুয়ের হাসপাতালগুলোতে ভর্তি রোগীদের বেশিরভাগেরই বয়স ২৫ থেকে ৪০ বছর, যা থেকে ধারণা করা হচ্ছে তরুণ জনগোষ্ঠীকেও কাবু করে ফেলছে মহামারি। ব্রাজিলের সাও পাওলোতে হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা কেন্দ্রের ৮০ শতাংশই কোভিড-১৯ রোগী।

 

ব্রাজিল ও ভারত  হচ্ছে এমন দুটি দেশ, যেখানে দৈনিক সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড হয়েছে। মৃতদেহের সমাধির ও  সৎকার  জন্য  স্থানের অভাব দেখা দিয়েছে ।

 

Leave A Reply

Your email address will not be published.