বৈশ্বিক প্রেক্ষাপটের বিভক্তিই চ্যালেঞ্জ: পররাষ্ট্রমন্ত্রী

0 ২১৫
সময়ের সঙ্গে পৃথিবী আবার বিরক্ত হয়ে যাচ্ছে। বৈশ্বিক প্রেক্ষাপটে বিভক্তি চ্যালেঞ্জিং। পূর্ব পশ্চিমের সবার সঙ্গেই একসঙ্গে কাজ করে আমরা সম্পর্ক এগিয়ে নিতে চাই। নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ রোববার (১৪ জানুয়ারি) প্রথমবারের মতো পররাষ্ট মন্ত্রণালয় যোগ দিয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময়ে এমন মন্তব্য করেন।
পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ৭ জানুয়ারি নির্বাচন অনেক ভালো হয়েছে। বিশ্বের সকল দেশ নির্বাচন শেষে নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছে এবং আমাদের সঙ্গে কাজ করতে চেয়েছে। নতুন সরকার গত ১১ জানুয়ারি গঠন করা হয়। নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন সহ সকল দেশের রাষ্ট্রদ্রা উপস্থিত ছিলেন। ঐদিন রাষ্ট্রদূত্র নতুন সরকারকে সম্ভাষণ জানিয়েছেন।
তিনি আরো বলেন, করোনা অতি মারির পর রাশিয়া ইউক্রেন যুদ্ধ, ইয়েমেন যুদ্ধ ইত্যাদি নানা বৈশ্বিক উত্তেজনার ফলে বিশ্বে অনেক সংকটের সৃষ্টি হয়েছে। কিন্তু এর মধ্যেও গত বছর আমরা অর্থনীতিতে ভালো করেছি। আমাদের অনেক চ্যালেঞ্জ আছে। পূর্ব পশ্চিমের সবার সঙ্গেই একসঙ্গে কাজ করে আমরা সম্পর্ক এগিয়ে নিতে চাই। চ্যালেঞ্জ মোকাবিলার সকলের সহযোগিতা প্রয়োজন।
নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের সকল দেশের নির্বাচন নিয়েই কম বেশি প্রশ্ন থাকে। গত আট জানুয়ারি যুক্তরাষ্ট্রের একজন পর্যবেক্ষক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে বলেন, নির্বাচন ভালো হয়েছে। তখন প্রধানমন্ত্রী ওই পর্যবেক্ষক এর কাছে জানতে চান যে যুক্তরাষ্ট্রে নির্বাচন কেমন হয়? জবাবে ওই পর্যবেক্ষক বলেন, তাদের দেশেও নির্বাচনের পর নানান প্রশ্ন থাকে এখানে আছে। তবে বাংলাদেশ নির্বাচন ভালো হয়েছে এবং সহিংসতামুক্ত নির্বাচন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.